Tue, July 16, 2024

ই-পেপার দেখুন

Breaking: চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে না ভারত

Bipasha Chakraborty

Published: 11 July, 2024, 02:44 PM
Breaking:  চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে না ভারত

 

 পুবের কলম প্রতিবেদক:   ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসতে চলেছে পাকিস্তানের মাটিতে। বিশ্বের সেরা দেশগুলি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। একই গ্রুপে রয়েছে ভারত ও পাকিস্তান। ভারতের ম্যাচগুলি কোথায় হবে ইতিমধ্যেই তা নির্ধারণ করে আইসিসিকে চিঠিও পাঠিয়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। কিন্তু পাকিস্তানে গিয়ে ভারত খেলবে না জানিয়ে দিল বিসিসিআই। টাল বাহানাটা চলছিলই। শেষ পর্যন্ত পাকিস্তানে গিয়ে ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবে কিনা এটা নিয়ে সন্দেহ ছিলই। সেই সন্দেহই সত্যি হলো। এখনই কিছু না জানালেও বিসিসিআই খুব তাড়াতাড়ি আইসিসির কাছে ম্যাচের ভেন্যু দুবাই অথবা শ্রীলঙ্কার কোন মাঠে করার জন্য আবেদন জানাবে।
 উল্লেখ্য এর আগেও এশিয়া কাপের আয়োজক দেশ ছিল পাকিস্তান। কিন্তু ভারত সেখানে যেতে না চাওয়ায় শেষ পর্যন্ত হাইব্রিড মডেল ব্যবহার করে শ্রীলংকা ও পাকিস্তান দুই দেশেই আয়োজন করা হয়েছিল এশিয়া কাপের আসর। ভারত সব ম্যাচ খেলেছিল শ্রীলংকার মাটিতে। এখনো চূড়ান্ত ভেনু ঠিক না হলেও শেষ পর্যন্ত সেই হাইব্রিড মডেলই চ্যাম্পিয়ন্স ট্রফিতে আনা হবে কিনা সেটা নিয়েই এখন আলোচনা চলছে আইসিসির অন্দরমহলে। 
প্রসঙ্গত ২০০৮ সালের পর থেকে ভারত পাকিস্তানের মাটিতে গিয়ে কোনও ম্যাচ খেলেনি। ভারতের মাটিতে সাত মাস আগে আয়োজিত ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তান এলেও এখনো পর্যন্ত পাকিস্তানের সঙ্গে কোনও দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করা যায়নি। পাকিস্তান ভারতের মাটিতে খেলতে আসার পর দুই দেশের সম্পর্কের বরফ গলবে, অনেকেই এমনটা মনে করেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত ভারত সরকার পাকিস্তানে গিয়ে রোহিত শর্মাদের চ্যাম্পিয়নস ট্রফি খেলায় নিষেধাজ্ঞা দিয়ে দেওয়ায় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডেরও আর ভারতীয় ক্রিকেটারদের পাকিস্তানে গিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার ক্ষেত্রে অনুমতি দিতে পারছে না।

Leave a comment