মঙ্গলবার, ৭ মে, ২০১৯

পুনরায় অনুষ্ঠিত হবে তুরস্কের মেয়র নির্বাচন


তুরস্কের সুপ্রিম নির্বাচন কাউন্সিল ইস্তানম্বুলের ৩১ মার্চ অনুষ্ঠিত মেয়র নির্বাচন বাতিল করে নতুন নির্বাচনের ঘোষণা দেয়ায় এটিকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ উল্লেখ করেছেন দেশটির রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যেপ এরদোগান। তিনি বলেছেন, পুনরায় নির্বাচন তুরস্কের গণতন্ত্রকে শক্তিশালী করবে।এরদোগান বলেন, ইস্তানবুল নির্বাচনে আমরা আন্তরিকভাবে সংগঠিত দুর্নীতি, অসত্য আইনহীনতা এবং অনিয়ম বিশ্বাস করি।
সোমবার তুরস্কের সুপ্রিম নির্বাচন কাউন্সিল ইস্তানম্বুলের নির্বাচন পুনরায় ২৩ জুন ঘোষণা করেন।নির্বাচনে কারচুপি হয়েছে ক্ষমতাসীন দলের এমন অভিযোগ আমলে নেয় কাউন্সিল।
নির্বাচন কাউন্সিল সূত্র মতে, কিছু প্রিসাইডিং কর্মকর্তা ও পুলিং স্টাফ যারা বেসরকারি চাকরিতে নিয়োজিত ছিল। তুরস্কের আইন অনুযায়ী তারা সরকারি চাকরিতে নিয়োজিত থাকবে।
বেআইনিভাবে পুলিং স্টাফ নিয়োগের অভিযোগে সুপ্রীম নির্বাচন কাউন্সিলের পক্ষ থেকে জেলা নির্বাচন পরিষদের চেয়ারম্যান এবং সদস্যদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ দায়ের করা হবে।
৩১ মার্চ তুরস্কের স্থানীয় সরকার নির্বাচনে সরকারিভাবে ইস্তানবুলের মেয়র নির্বাচিত হন বিরোধী জোটের প্রাথী একরেম ইয়ামওগলু। ক্ষমতাসীন জোটের প্রার্থী এবং এদেশের ইতিহাসের সর্বশেষ প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম ১৩ হাজার ভোটে পরাজিত হন। তবে কাউন্সিলের এ সিদ্ধান্তের ফলে একরেম ইয়ামওগলু মেয়র পদ বাতিল হল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only