মঙ্গলবার, ১৪ মে, ২০১৯

প্রায় ৫০০ ইয়াক মারা গেল সিকিমে

তুষারপাতের মধ্যে পড়ে প্রচণ্ড ঠান্ডায় খাবার না পেয়ে কমপক্ষে ৩০০টি ইয়াক (চমরি গাই) মারা গেছে।সিকিমে ১৫,০০০ ফুট উচ্চতায় পাহাড়ি অঞ্চলে সম্প্রতি এ ঘটনা ঘটেছে।স্থানীয় প্রশাসনিক কর্মকর্তা রাজ যাদব জানান, শুক্রবার উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমে মরদেহগুলো খুঁজে পান তারা।তবে চমরির রাখালদের সঙ্গে কথা বলে অফিসাররা জানাচ্ছেন, মূতের সংখ্যা ৫০০ ছাড়িয়ে গেছে।
গত ডিসেম্বর থেকে আটকে ছিল ইয়াকগুলো। প্রথমদিকে কর্তৃপক্ষ হেলিকপ্টারে করে খাবার দেয়ার চেষ্টা করলেও খারাপ আবহাওয়ার কারণে সরে আসে। যাদব বলেন, সপ্তাহখানেক আগে ওই এলাকায় যাওয়ার সরু রাস্তা পরিষ্কার করা হয়।
একটি দল সেখানে গিয়ে এ অবস্থা দেখতে পায়। যাদব বলেন, এখনও ওই এলাকায় আটকে থাকা ৫০টি ইয়াক উদ্ধারের চেষ্টা চলছে। প্রতিটি মৃত ইয়াকের জন্য এর মালিককে ৩০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেয়া হবে। এক পরিবার সর্বোচ্চ তিনটি ইয়াকের ক্ষতিপূরণ পাবে।
প্রতি বছরই ওই অঞ্চলে ১০-১৫টি ইয়াক মারা যায়। একসঙ্গে এতগুলো ইয়াক মারা যাওয়ার ঘটনা বিরল। হাজার হাজার বছর ধরে ওই এলাকায় বাস করছে ইয়াক, যা স্থানীয়ভাবে চমরি গাই হিসেবে পরিচিত। দুধ ও মাংসের চাহিদা পূরণ ছাড়াও মালামাল বহনের কাজে ব্যবহৃত হয় এগুলো।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only