রবিবার, ২৬ মে, ২০১৯

সাংবাদিকতা থেকে সাংসদ, ওয়াইসির নয়া সহযোগী ইমতিয়াজ জলিল

 সাংবাদিকতা ছেড়ে রাজনীতিতে যোগ দেন তিনি। তাও আবার ২৩ বছরের পেশাদারিত্ব ছেড়ে।লড়েছিলেন আসাদউদ্দীন ওয়াইসির দল মিমের হয়ে। গেরুয়া ঝড়েও শিবসেনা ও বিজেপির মতো দলকে হারিয়ে ছিনিয়ে নিয়েছেন জয়মাল্য।  তিনি হলেন মিম সাংসদ সৈয়দ ইমতিয়াজ জলিল। ৫১ বছর বয়সী জলিল  ‘লোকমত’ ও ‘এনডিটিভি’র সাথে যুক্ত ছিলেন। অসাধারণ বাগ্মী ও বিচক্ষণ ইমতিয়াজ জলিল মহারাষ্ট্র রাজনীতির একটি অন্যতম মুখ– বলছেন রাজনৈতিক বিশ্লেষকরা।
প্রসঙ্গত– ২০১৪ সালে তিনি যখন রাজনীতিতে যোগ দেন তখন তাঁর বন্ধু-বান্ধব এমনকী আত্মীয়স্বজনরাও চমকে গিয়েছিল। রাজনীতিতেই যখন আসার ইচ্ছা তখন অন্য কোনও দলে যেতে পারত! অনেক কানাঘুষো হয়েছে তাঁকে নিয়ে। তিনি আসাদউদ্দিন ওয়াইসির অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিনে যোগদানের কারণও ব্যাখ্যা করেছেন নিজেই। তাঁর কথায়– তিনি প্রথমত হায়দরাবাদের উন্নয়ন দেখে অনুপ্রাণিত– দ্বিতীয়ত- তাঁকে গ্রহণ করতে কোনও ধর্মনিরপেক্ষ দলের তরফে তেমন আগ্রহ দেখানো হয়নি– তাছাড়া তৃতীয় কারণ হিসাবে তিনি উল্লেখ করেন– মহারাষ্ট্রের অরঙ্গাবাদ থেকে মুসলিম প্রতিনিধি থাক তা কোনও দল চায়নি। ফলে তিনি ওয়েসির সঙ্গে দেখা করে মিমে যোগদান করেন। দল তাঁকে ২০১৪ সালের মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে অরঙ্গাবাদ থেকে প্রার্থী করে– এমনকী তিনি বিজয়ীও হন। পরের বছর অরঙ্গাবাদ পৌরসংস্থার নির্বাচনেও তাঁর নেতৃত্বে ২৫ টি আসন দখল করে মিম। তিনি স্বাস্থ্য ও পরিকাঠামো উন্নয়নে জোর দিতে বিধানসভায় বরাবরই সরব হয়েছেন। তাঁরই দাবিকে মান্যতা দিয়ে অরঙ্গাবাদ হাসপাতাল এমআরআই-এর চার্জ আঠারো’শ থেকে কমিয়ে সাতশো করেছে। তিনি উন্নয়নমূলক কাজ করে সহজেই জনগনের আস্থা অর্জন করেছেন সে কথা বলা বাহুল্য।
 পরে এবারের লোকসভা নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করেন। প্রসঙ্গত এবারের ভোটে অরঙ্গাবাদ আসনে বাবা সাহেব আম্বেদকরের নাতি প্রকাশ আম্বেদকরের দল ‘বঞ্চিত বহুজন আঘাড়ি’-র সঙ্গে সমঝোতা করে নির্বাচনে অংশগ্রহণ করেন।তাঁকে নির্বাচিত করার জন্য তিনি সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন– দেশ ও জাতির হয়ে তিনি কাজ করতে চান। বিশেষ করে সংখ্যালঘু ও তপশিলি জাতি ও পিছিয়ে পড়াদের বেশি গুরুত্ব দিতে চান।  উল্লেখ্য তিনি তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ও চারবারের সাংসদ শিবসেনার চন্দ্রকান্ত খাইরে কে হারিয়ে বিজয়ী হন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only