বৃহস্পতিবার, ৯ মে, ২০১৯

বিশ্বের সবচেয়ে বড় মুক্তোর হদিস, ওজন ২৭ কেজি

খবরের শিরোনামে এবার বিশ্বের সবচেয়ে বড় মুক্তো। কানাডার

আব্রাহাম রাইস সম্প্রতি একটি বিশালাকার মুক্তো বিশ্বের সামনে এনেছেন। সম্ভবত এটিই বিশ্বের সব থেকে বড় প্রাকৃতিক মুক্তো বলে মনে করা হচ্ছে। এর ওজন ২৭.৬৫ কিলোগ্রাম।
৩৪ বছরের আব্রাহাম  এই গিগা পার্লটি পারিবারিক উত্তরাধিকার সূত্রে পেয়েছেন।ঘিয়ে রঙের প্রাকৃতিক মুক্তোটির বয়স আনুমানিক ১০০০ বছর বলে মনে করছেন পুরাতাত্ত্বিকরা। একটি বড়সড় ঝিনুকের ভিতর থেকে মুক্তোটি পাওয়া গিয়েছিল। আব্রাহামের দাদু ফিলিপাইনসের এক জেলের কাছ থেকে সেটি কিনেছিলেন। এ্ররপর ১৯৫৯ সালে সেটি তিনি উপহার দিয়েছিলেন আব্রাহামের খালাকে। সেই থেকে এটি আব্রাহামের খালার কাছেই ছিল। তবে তাদের পরিবারের কেউই এতদিন পর্যন্ত জানতেন না এই বড় পাথরের মতো বস্তুটি আসলে একটি প্রাকৃতিক মুক্তো। কারণ এর আকার মোটেই প্রচলিত মুক্তোর মতো নয়।

বার্ধক্যজনিত কারণে ২০১৬ সালে আব্রাহামের খালা তার সম্পত্তি আত্মীয়দের মধ্যে ভাগ করে দিচ্ছিলেন। সেই সময় এই মুক্তোটি আব্রাহামের ভাগে পড়ে। তারপরেই পুরাতাত্ত্বিক পরীক্ষার পর জানা যায়, এটি একটি বিশালাকার প্রাকৃতিক মুক্তো। আব্রাহামই মুক্তোটি পুরাতত্ত্ববিদদের দেখিয়েছিলেন। এটির বর্তমান বাজার দর ৬০ থেকে ৯০ মিলিয়ন মার্কিন ডলার, জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

এই মুক্তোটি বিক্রি করবেন, না নিজের কাছে রাখবেন, তা নিয়ে আব্রাহাম জানিয়েছেন, তিনি এটি বিক্রি করতে চান না। তার চেয়ে বিশ্বের মানুষের কাছে এ্রর সৌন্দর্য দেখার সুযোগ করে দিতে বিভিন্ন মিউজিয়াম ও গ্যালারিতে প্রদর্শনীর ব্যবস্থা করতে চান।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only