মঙ্গলবার, ৭ মে, ২০১৯

মসজিদে নামায পড়ছে মুসলিম, আর তার বাইক, সাইকেল পাহারা দিচ্ছে হিন্দু ভাই!



দেবশ্রী মজুমদার, রামপুরহাট, ০৭ মেঃ  মঙ্গলবার থেকে রমযান মাসের রোযা শুরু!  মসজিদে নামায পড়বে মুসলিম, আর তার বাইক, সাইকেল পাহারা দেবে হিন্দু ভাই! ভারতবর্ষের এত সুন্দর ছবি আর কোথায় পাবেন? আমাদের রামপুরহাট শহর ছাড়া? সদর্থক এই প্রশ্নটা আলতো করে ছুঁড়েদিলেন এক নামাযী। ঠিক যখন চারিদিকে কোথাও কোথাও  হিন্দু মুসলিম দুই সম্প্রদায়ের মধ্যে সন্দেহের সম্পর্ক নিয়ে চা চর্চা চলছে! 

জানা গেল,  বিগত ৫ বছর ধরে মসজিদে আগত নামাযিদের সাইকেল, বাইক পাহারা দিয়ে আসছেন এক হিন্দু ভাই।  রামপুরহাট থানা থেকে ঢিল ছোঁড়া দূরত্বে বড় জামে মসজিদ। বেশ কয়েক বছর আগে  পবিত্র রমযান মাসে রোযার তারাবির সময় মসজিদে আগত নামাযিদের সাইকেল ও মটর সাইকেল চুরি যেত। বিগত কয়েকবছর ধরে আর সেটা হয় না। মসজিদের ইমামসাহেব থেকে মসজিদ কমিটির সদস্য এবং নামাযিরা সেই কৃতিত্বের পুরোভাগটাই দিচ্ছেন একজন হিন্দুকে।  গোটা দেশে অসিহিষ্ণুতার দিনে এমন সাম্প্রদায়িক সম্প্রীতির নজির খুব একটা দেখা যায় না।

জানা গেছে, অমিত কুমার প্রসাদ নামে এক রেল কর্মী। তাঁর বাড়ি রামপুরহাট বাজারপাড়ায়। অবিবাহিত এই যুবক স্বেচ্ছায় মসজিদ কমিটির সাথে দেখা করেন। মসজিদে সাইকেল বা মোটর সাইকেল হারানোর খবর তাঁর কানে পৌঁছেছিল। তাই নামাযিদের সাহায্যের উদ্দেশে তিনি এগিয়ে আসেন। লাজুক হাসিতে অমিতবাবু জানান, নামাযিরা যাতে নিশ্চিন্তে ধর্মাচরণ করতে পারেন সেজন্য আমি তারাবির নামাযের সময় রাত ৮ থেকে ১০টা পর্যন্ত সাইকেল, মোটর সাইকেল পাহারা দিই। তখন আমার ডিউটি থাকে না। নেক কাজ। কিছুটা পুণ্যের লোভে বলতে পারেন। মসজিদের ইমাম জাহিদুল ইসলাম বলেন, এই মসজিদে প্রায় ১৫০ থেকে ২০০ নামাযিরা আসেন। পবিত্র রমযান মাসে তারাবির নামাযে অংশগ্রহণকারীরা যাতে করে সুষ্ঠুভাবে ধর্মাচারণ করতে পারেন, তার জন্য অমিত কুমার প্রসাদ স্বেচ্ছায় ওই সময় মসজিদে আগত নামাযিদের সাইকেল ও মোটর সাইকেল পাহারার দায়িত্ব নিয়েছেন। তার বিনিময়ে তিনি কিছু নেন না। এই কাজ তিনি আন্তরিকতার সাথে বেশ কয়েক বছর ধরে করে যাচ্ছেন। শুধুই কি পূন্যার্জন? প্রশ্ন করতেই অমিত কুমার প্রসাদ আমাদের মনে করিয়ে দেন কাজী নজরুল ইসলামের মহান উক্তি—“যার নিজের ধর্মে বিশ্বাস আছে, যে নিজের ধর্মের সত্যকে জেনেছে, সে কখনও অন্যের ধর্মকে ঘৃণা করতে পারে না”।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only