মঙ্গলবার, ২৮ মে, ২০১৯

ইস্তফার সিদ্ধান্তে অনড় রাহুল সোনিয়া-প্রিয়াঙ্কার ‘অনিচ্ছার’ সায়


 সোনিয়া-প্রিয়াঙ্কার ‘অনিচ্ছার’ সায়




পুবের কলম ওয়েব ডেস্ক:
কংগ্রেসের নেতাকর্মীদের তীব্র আপত্তি ও অনুরোধের পরও দলীয় প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তে এখন পর্যন্ত অনড় রয়েছেন রাহুল গান্ধী। তবে ৪৮ বছর বয়সী এ কংগ্রেস নেতা শীর্ষ নেতৃত্বকে আশ্বাস দিয়েছেন, এ মুহূর্তেই পদ ছাড়ছেন না তিনি। নতুন কাউকে খুঁজে পাওয়ার আগ পর্যন্ত স্বপদে বহাল থাকবেন।
এনডিটিভি  জানিয়েছে, গতকাল সোমবার সকালে কংগ্রেসের দুই জ্যেষ্ঠ নেতা আহমেদ প্যাটেল ও কেসি বেনুগোপালের সঙ্গে বৈঠক করেন রাহুল গান্ধী। দলের নবনির্বাচিত আইন প্রণেতারা রাহুলের সঙ্গে দেখা করতে চাইলেও আহমেদ প্যাটেল ও কেসি বেনুগোপাল ছাড়া কারো সঙ্গে দেখা বা বৈঠক করতে রাজি হননি তিনি। বাতিল করা হয়েছে তাঁর পূর্বনির্ধারিত সব বৈঠক ও সব রাজনৈতিক কর্মসূচিও।
লোকসভা ভোটে বিপর্যয়ের পর শনিবার দলের কার্যকরী কমিটির বৈঠকেই কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফার ইচ্ছা প্রকাশ করেছিলেন রাহুল। কিন্তু ওয়ার্কিং কমিটি তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেনি। বরং দলের দুঃসময়ে এবং লোকসভা ভোটে মোদি তথা বিজেপিকে তিনিই একমাত্র চাপে ফেলতে পেরেছেন বলে রাহুলকেই দলের সভাপতি পদে কাজ চালিয়ে যাওয়ার কথা বলেন ওয়ার্কিং কমিটির নেতা-নেত্রীরা। এমনকি মা সোনিয়া গান্ধী এবং বোন প্রিয়াঙ্কাও তাঁকে বুঝিয়ে তখনকার মতো নিরস্ত করেন। সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানায়, সেদিনের মতো বিষয়টি মিটে গেলেও পরে ফের কঠোর অবস্থান নেন রাহুল। সূত্রের খবর, সোনিয়া-প্রিয়াঙ্কা আরো এক দফা বুঝিয়েও রাজি করাতে পারেননি এবং তাঁরাও শেষ পর্যন্ত রাহুলের সিদ্ধান্তেই সায় দিয়েছেন।
রাহুলের ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, পদ ছাড়ার ব্যাপারে আর কোনো দ্বিমতই নেই। তিনি প্রতিজ্ঞাবদ্ধ। শুধু নতুন কংগ্রেস সভাপতি নির্বাচন করা পর্যন্ত দায়িত্বভার সামলাবেন তিনি। সেই সময়টুকু দলকে দিতে সম্মত হয়েছেন। তবে এই সময়ের মধ্যেও দলের সাংগঠনিক বা অন্য কোনো বড় সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তিনি অগ্রণী ভূমিকা নেবেন না বলেই সূত্রের খবর।
রাহুলের এই অনমনীয় অবস্থান বুঝেই পরবর্তী পদক্ষেপও শুরু হয়ে গেছে বলে সূত্রে খবর। পরবর্তী সভাপতি কে হবেন, তা নিয়েও দলের অন্দরে শুরু হয়েছে জল্পনা। রাজনৈতিক মহলে জল্পনা, সিডাব্লিউসির পরবর্তী বৈঠকেই আনুষ্ঠানিকভাবে রাহুলের পদত্যাগের কথা ঘোষণা করা হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only