শুক্রবার, ৩১ মে, ২০১৯

মেক্সিকোর পণ্যে ৫ ভাগ শুল্ক ঘোষণা করলেন ট্রাম্প

অবৈধ অভিবাসন ঠেকাতেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে আসা সকল পণ্যে এই শুল্কের ঘোষণা দেন। তিনি টুইটে বলেন, ১০ জুন থেকে এই শুল্কারোপ কার্যকর হবে এবং অবৈধ অভিবাসন প্রত্যাশীদের না ঠেকানো পর্যন্ত তা ক্রমান্বয়ে বাড়তে থাকবে।
ট্রাম্প বলেন, ‘মেক্সিকোর পণ্যে আরোপিত শুল্ক প্রতিমাসে ৫ ভাগ করে বাড়বে। এটি আগামী অক্টোবর পর্যন্ত বাড়তে থাকবে যখন এই শুল্কের পরিমাণ দাঁড়াবে ২৫ ভাগ। দীর্ঘদিন ধরে বলা হলেও অবৈধ শরণার্থীদের ঠেকাতে মেক্সিকো কোনো ব্যবস্থা নেয়নি কিন্তু একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবে আমাদের ব্যবস্থা নেয়ার অধিকার রয়েছে।’
অবৈধ অভিবাসন ঠেকাতে যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্ত নিয়ে গত ফেব্রুয়ারিতে জরুরি অবস্থা জারি করেছেন ট্রাম্প। উন্মুক্ত সীমান্তকে তিনি একটি সংকট হিসেবে আখ্যায়িত করছেন। ট্রাম্পের এই উদ্যোগে সীমান্ত এজেন্টগুলো সন্তুষ্টু হলেও শরণার্থীদের সঙ্গে যুক্তরাষ্ট্র অসদাচরণ করছে বলে অধিকার সংগঠনগুলোর অভিযোগ।
উত্তর আমেরিকা বিষয়ক মেক্সিকোর শীর্ষ কূটনৈতিক জেসাস সীডি বলেন, এই শুল্কারোপ সর্বনাশা ডেকে আনবে। যদি এটি কার্যকর হয় তবে মেক্সিকো অবশ্যই সবলে তার জবাব দিবে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only