বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯

বাবার ছায়া ছেড়ে বেরিয়ে এলেন ছেলে স্ট্যালিন ,তামিলনাড়ুতে কংগ্রেস জোটের জয়


 পুবের কলম ওয়েব  ডেস্ক:



দক্ষিণের রাজ্য তামিলনাড়ুর রাজনীতির ময়দানে পা দেওয়ার পর অনেকটা সময় গত হয়েছে। কিন্তু বাবা এম করুণানিধির ছায়া ছেড়ে যেন বেরুতেই পারছিলেন না ছেলে এমকে স্ট্যালিন।
এজন্য ঘরে-বাইরের প্রতিদ্বন্দ্বীদের কাছে কম কথা শুনতে হয়নি তাকে। বাবার কারণেই দলে জায়গা পেয়েছেন- হজম করতে হয়েছে এমন কথাও। বারবার ব্যর্থতার কারণে হতে হয়েছে অপদস্থ। অবশেষে নিজের জাত চেনালেন স্ট্যালিন।
সবাইকে দেখিয়ে দিলেন তিনি করুণানিধির সুযোগ্য ছেলে। গতবার দলের চরম ভরাডুবি হলেও এবারের লোকসভা নির্বাচনে বাজিমাত করেছে তার দল দ্রাবিড় মুনেত্রা কাজাগাম (ডিএমকে) নেতৃত্বাধীন জোট। রাজ্যের মোট ৩৮টি আসনের মধ্যে ৩৫টিতেই বিজয় নিশান উড়িয়েছেন তিনি।
তামিলনাড়ুর পাঁচবারের নির্বাচিত মুখ্যমন্ত্রী ছিলেন স্ট্যালিনের বাবা করুণানিধি। ডিএমকে দলের প্রতিষ্ঠাতা সিএন আন্নাদুরাইয়ের হাত ধরে মাত্র ১৪ বছর বয়সে রাজনীতিতে প্রবেশ করেন তিনি।
১৯৫৭ সালে মাত্র ৩৩ বছর বয়সে বিধায়ক হিসেবে বিধানসভায় প্রবেশ করেন তিনি। ২০১৬ সালের মৃতু্যর আগ পর্যন্ত সাত দশক ধরে তামিলনাড়ুর অন্যতম প্রভাবশালী রাজনীতিক ছিলেন।
বাবার মৃত্যুর পর ৬৫ বছর বয়সে দলের প্রেসিডেন্ট নির্বাচিত হন স্ট্যালিন। কিন্তু ওই বছরই তার নেতৃত্বে বিধানসভার ভোটে অপ্রত্যাশিতভাবে হেরে যায় তার দল।
এর আগে ২০১৪ সালে লোকসভা নির্বাচনে ডিএমকে হারিয়ে ৩৭টি আসনে জয়ী হয়েছিল ক্ষমতাসীন এআইএডিএমকে। নির্বাচনে পরাজয়ের সব দায় এসে পড়ে স্ট্যালিনের ঘাড়ে।
দু-দুইবারের পরাজয়ের পর এবার ঘুরে দাঁড়িয়েছেন বিরোধী ডিএমকে নেতা। কংগ্রেসকে সঙ্গে নিয়ে লোকসভার ভোটে রাজ্যের ৩৮টি আসনের মধ্যে ৩৫টিতেই জয় ছিনিয়ে নিয়েছে। ভোট হয়েছে ২২টি বিধানসভা আসনেও। সেখানেও জয়জয়কার ডিএমকের। ২২টির মধ্যে ১৭টিই নিশ্চিত।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only