শুক্রবার, ৩১ মে, ২০১৯

ওয়াশিংটনে মার্কিন কংগ্রেস সদস্যদের আয়োজনে ঐতিহাসিক ইফতার

মার্কিন কংগ্রেসের মুসলিম সদস্য আন্দ্রে কারসন, রাশিদা তালিব এবং ইলহান ওমরের আয়োজনে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে ঐতিহাসিক এক ইফতার পার্টির আয়োজন করা হয়েছিল। সম্প্রতি ক্যাপিটল হিলের ক্যাপিটাল ভিজিটর সেন্টারে এই পার্টির আয়োজন করা হয়।মার্কিন রাজধানীতে এটিই প্রথম কোন ইফতার পার্টি যা মার্কিন কংগ্রেসের মুসলিম সদস্যদের উদ্যোগে অনুষ্ঠিত হয়।
কংগ্রেস হাউস মেজরিটি নেতা স্ট্যানলি হয়ের, সিনেট মাইনরিটি হুইপ ডিক ডারবিন এবং কংগ্রেস সদস্য আলেকজান্দ্রা ওকাসিও-কর্টেজ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়া বিশেষ সম্মাননা প্রাপ্ত নিহত মার্কিন সেনা সদস্য ক্যাপ্টেন হুমায়ুন খানের পিতা খিজির খানও উপস্থিত ছিলেন, যাকে ২০১৬ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প উপহাস করেছিলেন।
অনুষ্ঠানে কংগ্রেসওম্যান রাশিদা তালিব তার বক্তব্যে বলেন,“এই অনুষ্ঠান সম্পূর্ণ এক কমিউনিটিকে দৃষ্টির অন্তরাল থেকে বের করে এনেছে যারা দীর্ঘসময় অদৃশ্য ছিল। ভয়ের সৃষ্টিতে অন্যায়ভাবে আমাদেরকে লক্ষ্যবস্তু হিসেবে পরিণত করা হয়েছিল এবং ঘৃণার অ্যাজেন্ডা বাস্তবায়ন করা হয়েছিল। আজ রাতে, আমরা ন্যায়বিচার, নীতির চর্চা ও নিজস্বতার অনুভূতি নিয়ে এখানে দাঁড়িয়েছি।”
ডোনাল্ড ট্রাম্পের খিজির খান ও তার স্ত্রীকে উপহাসের স্মৃতিচারণ করে ইলহান ওমর তার বক্তব্যে বলেন, “তারা তখন হয়তো কমই ধারনা করতে পেরেছিল রাষ্ট্রীয় কংগ্রেসে তারা দুইজন বাগ্মী নারী সদস্য পেতে চলছেন।”
আলেকজান্দ্রা ওকাসিও-কার্টেজ তার বক্তব্যে বলেন, “চার থেকে পাঁচ বছর আগে আমরা ধারণাও করতে পারতাম না ইফতারের জন্য হোয়াইট হাউজের দরজা বন্ধ হয়ে যাবে। কিন্তু চার থেকে পাঁচ বছর আগে আমরা এটিও ধারনা করতে পারতাম না প্রথম হিজাবী নারী ও প্রথম ফিলিস্তিনি নারী কংগ্রেস সদস্যদের নিয়ে আমরা ইফতার করবো।”

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only