শুক্রবার, ৩১ মে, ২০১৯

সেলস গার্ল থেকে দেশের দ্বিতীয় মহিলা অর্থমন্ত্রী

রাজনীতিতে রেকর্ড গড়েছিলেন ইন্দিরা গান্ধী। ইন্দিরা ছিলেন দেশের প্রথম মহিলা প্রতিরক্ষা মন্ত্রী। মহিলা হিসেবে তিনিই প্রথম দেশের অর্থমন্ত্রকের দায়িত্ব নিয়েছিলেন। ইন্দিরা গান্ধীর প্রতিরক্ষা মন্ত্রীর কুরসিতে তিনিই ছিলেন দেশের দ্বিতীয় মহিলা। এবার তিনিই অর্থমন্ত্রীর দায়িত্বে এলেন এবং হয়ে উঠলেন দেশের দ্বিতীয় মহিলা অর্থমন্ত্রী। কিন্তু প্রথম জন সেই ইন্দিরা গান্ধী।
পেশাগত ভাবে তিনি জীবন শুরু করেছিলেন একজন সেলস গার্ল হিসেবে। মোদি যেমন বলে থাকেন যে তিনি চাইওয়ালা ছিলেন সেই রকমই নির্মলাও বলতে পারবেন যে তিনি সেলস গার্ল ছিলেন। দেশের গণতন্ত্র একজন সেলস গার্লকে দেশের অর্থমন্ত্রী বানানোর ক্ষমতা রাখে।
শারীরিক অসুস্থতার জন্য অরুণ জেটলি সরে আসার পরেই নির্মলা সীতারামন হয়ে উঠলেন দেশের অর্থমন্ত্রী। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে তিনি অর্থনীতি নিয়ে পাশ করেন তিনি। তাঁর বাবা ভারতীয় রেলে চাকরি করতেন। নির্মলা ২০০৮ সালে বিজেপিতে যোগ দেন। পরে তিনি হয়ে ওঠেন দেশের প্রতিরক্ষামন্ত্রী। রাজনীতিতে আসার আগে লন্ডনে একটি কনসালটিং ফার্মে কাজ করতেন নির্মলা সীতারামন। অর্থনীতি নিয়ে পড়াশোনা এবং কমার্স সেক্টরে তাঁর কাজের অভিজ্ঞতার কারণেই তাঁকে অর্থমন্ত্রকের দায়িত্ব দেওয়া হল বলে মনে করা হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only