সোমবার, ২০ মে, ২০১৯

রোযার মাসে তীব্র জল কষ্ট নলহাটির গ্রামে



দেবশ্রী মজুমদার, নলহাটি, ২০মেঃ গিয়াসউদ্দিন সেখের বাড়ির কাছে টিউবওয়েল। বিগত রমযান মাসে টিউবওয়েল খুলে নিয়ে গিয়েছিল পঞ্চায়েতের মিস্ত্রি। আবার চলে এল এবছরের রমযান মাস। কিন্তু সারাই হল না কল। এলাকার মানুষ আতঙ্কে অন্য টিউবওয়েল খুলে নিয়ে চলে গেলে, আর টিউবওয়েল ফিরে আসবে না! এদিকে গরমে জল কষ্ট এলাকায়। রোযার মুখে বাড়ির মহিলাদের দূর থেকে জল নিয়ে এসে ইফতারের ব্যবস্থা করতে হচ্ছে। ভোর রাতে মহিলাদের ওই দূরদূরান্ত থেকে জল আনতে হচ্ছে। একইভাবে ছোট ছোট বাচ্চারাও এই প্রচণ্ড গরমে খুব কষ্ট পাচ্ছে।
এলাকার বাসিন্দা মুহাম্মদ বদরুল হক জানান, প্রায় একমাস ধরে ভগল দিঘী গ্রামে ১২ থেকে ১৫টি টিউবওয়েল খারাপ। রুপ চৌধুরীর বাড়ির কাছে একটি টিউবওয়েল খারাপ হয়ে পড়েছিল। বার বার দরখাস্ত দেওয়া হয়েছিল। তারপর একদিন মিস্ত্রি টিউবওয়েলটা খুলে নিয়ে চলে গেল। আজও পর্যন্ত মিস্ত্রির দেখা মেলেনি। একইভাবে গিয়াসউদ্দিন সেখের বাড়ির সামনে থেকে আগের বছর রমযান মাসে টিউবওয়েলটি খুলে নিয়ে যায়। আরেক রমযান মাস চলে এল। কিন্তু এখনও সেই টিউবওয়েল সারা হয় নি। আমাদের এখানেও তিনমাস ধরে টিউবওয়েল খারাপ অবস্থায় পড়ে আছে। মিস্ত্রি আসে দেখে কিন্তু কোন সুরাহা হয়নি। রমযান মাসে রোযার মুখে বাড়ির মহিলাদের দূর থেকে জল নিয়ে এসে ইফতারের ব্যবস্থা করতে হচ্ছে। ভোর রাতে মহিলাদের ওই দূরদূরান্ত থেকে জল আনতে হচ্ছে। একইভাবে ছোট ছোট বাচ্চারাও এই প্রচণ্ড গরমে খুব কষ্ট পাচ্ছে।    
বদরুল হকের দাবি, পঞ্চায়েতের অন্তর্কলহের জেরে গ্রামের সাধারণ মানুষ এইভাবে পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছে। গ্রামের মহিলা মুসাবিরা বিবি, ইয়ারুন্নেসা বিবি, নিম্বা বিবিরা জানান, তিন মাস থেকে টিউবওয়েল খারাপ। রোযার মুখে দূরদূরান্ত থেকে জল আনতে যেতে হচ্ছে। একটু জল যোগার করতে গিয়ে হাতাহাতি পর্যন্ত হয়। গ্রাম সংসদের মহিলা সদস্য রহিদা খাতুনের স্বামী সাজেদ মণ্ডল বলেন,  জলের স্তর নেমে গিয়েছে। রিসিংকিং করতে হবে। এলাকায় ৯২টি কলের এই সমস্যা আছে। বি ডিও সাহেবকে জানানো হয়েছে। একশন প্ল্যান জমা দেওয়া হয়েছে একশন প্ল্যান মঞ্জুর হলেই কাজ শুরু হবে। ভদ্রপুর-২ পঞ্চায়েতের প্রধান কাঞ্চনা মণ্ডল একইভাবে জানান, জল স্তর নেমে যাওয়ায় মানুষের খুব কষ্ট। বিডিও সাহেবকে একশন প্ল্যান জমা দেওয়া হয়েছে। একশন প্ল্যান মঞ্জুর হলেই কাজ শুরু হবে। নলহাটি-২ বিডিও রাজদ্বীপ শঙ্কর গৌতম বলেন, কোন সাপ্লিমেন্টারি প্ল্যান জমা দেওয়া হয় নি। শুধুমাত্র খারাপ টিউবওয়েলগুলি চিহ্নিত করা হয়েছেসাপ্লিমেন্টারি প্ল্যানের ক্ষেত্রে জেলার অনুমতি নিতে হয়। জেলা প্রশাসনকে এব্যাপারে জানানো হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only