সোমবার, ২০ মে, ২০১৯

মার্কিন নৌবাহিনীর মহিলা সহকর্মীদের ‘ধর্ষণের তালিকা’র রিপোর্ট প্রকাশ

মার্কিন নৌবাহিনীর সাবমেরিন ইউএসএস ফ্লোরিডায় নিযুক্ত পুরুষ কর্মীদের বিরুদ্ধে মহিলা সহকর্মীদের ‘ধর্ষণের তালিকা’ তৈরি করার অভিযোগ উঠল। রিপোর্টে যে ঘটনার উল্লেখ রয়েছে তা এক বছর আগের হলেও সম্প্রতি সেই তথ্য ফ্রিডম অফ ইনফরমেশন অ্যাক্ট-র মাধ্যমে মিলিটারি ডট কম নামে একটি ওয়েবসাইটের হাতে এসে পৌঁছয়। শুক্রবার সেই রিপোর্টটিই প্রকাশ করে তারা
৭৪ পাতার ওই রিপোর্টটি। সেই রিপোর্ট অনুযায়ী, সাবমেরিনের গোল্ড ক্রু-র পুরুষ সদস্যদের মধ্যে মহিলাদের নাম নিয়ে তৈরি করা দু’টো তালিকা ছড়িয়ে পড়েছে। ৩২ জন মহিলাকে নিয়ে ওই দুই তালিকা তৈরি হয়েছে। এই ৩২ জন মহিলাও সাবমেরিনের গোল্ড ক্রু-তে নিযুক্ত। ২টো তালিকার একটিতে ৩২ জন মহিলাকে অগ্রাধিকারের ভিত্তিতে তারকা চিহ্নিত করা হয়েছে। অন্যটিতে মহিলাদের নামের পাশে যৌনতা নিয়ে আপত্তিকর মন্তব্য করা হয়েছে। কোন মহিলা সহকর্মীর সঙ্গে কী ধরনের যৌন কার্যকলাপ চালানো হবে, তা লেখা রয়েছে তাঁদের নামের পাশে। যার প্রত্যেকটিই আক্রমণাত্মক যৌনতার পরিচয়।
এই ঘটনাটি ঘটেছিল ২০১৮ সালের জুন মাসে। কে এই তালিকা বানিয়েছেন, তা টানা দু’মাস তদন্ত করেও বার করতে পারেননি সাবমেরিনের ক্যাপ্টেন গ্রেগরি কেরচার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only