বুধবার, ২৬ জুন, ২০১৯

দেশসেরা থানার তালিকায় তিনে মুর্শিদাবাদের ফরাক্কা

দেশের সেরা তিনটি থানার মধ্যে স্থান করে নিল মুর্শিদাবাদের ফরাক্কা। মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রক ২০১৮ সালের সমীক্ষার ভিত্তিতে এই তালিকা প্রকাশ করে। এই তালিকায় প্রথম স্থান অধিকার করেছে রাজস্থানের কালু পুলিশ স্টেশন। দ্বিতীয় স্থানে আন্দামান ও নিকোবরের ক্যাম্পবেল বে থানা। তৃতীয় হয়েছে বাংলার ফরাক্কা। প্রতি বছর স্বরাষ্ট্র মন্ত্রক দেশের থানাগুলির কাজকর্ম খতিয়ে দেখে এই তালিকা তৈরি করে। থানার পরিকাঠামো– পরিষ্কার-পরিচ্ছন্নতা– সাধারণ মানুষের সঙ্গে পুলিশের সম্পর্ক– বিভিন্ন ঘটনার তদন্ত– অপরাধ দমনের পারফরম্যান্সের উপর ভিত্তি করে এই পুরস্কার দেওয়া হয়। থানার সার্বিক পরিকাঠামো ও সাধারণ মানুষের ফিডব্যাককেও এ ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে (২০ শতাংশ)।
 রাজস্থানের বিকানের জেলার কালু থানায় মহিলাদের জন্য হেল্প ডেস্ক– পানীয় জলের সুবন্দোবস্ত– ওয়াই-ফাইয়ের সুবিধা রয়েছে বলে খবরে প্রকাশ। অন্যদিকে দ্বিতীয় স্থানে থাকা আন্দামান ও নিকোবরের ক্যাম্পবেল বে থানায় উপরোক্ত সুবিধাগুলির পাশাপাশি তথ্য ও প্রযুক্তি কেন্দ্র– উন্নতমানের ওয়েটিং রুম– শিশুদের সময় কাটানোর জন্য বিশেষ ঘর রয়েছে।
অন্যদিকে– তালিকায় তৃতীয় স্থান অধিকার করা বাংলার মুর্শিদাবাদ জেলার ফরাক্কা থানা শীতাতপ-নিয়ন্ত্রিত। এছাড়াও থানায় রয়েছে শরীরচর্চার জন্য জিমন্যাশিয়াম– খেলার মাঠ– সিসিটিভি নজরদারি– অক্সিজেন সিলিন্ডার– অগ্নিনির্বাপন ব্যবস্থাসহ ইত্যাদি নানা সুবিধা। ফরাক্কা থানার এই সাফল্যে খুশি জেলাবাসী ও রাজ্যের মানুষ।
 প্রসঙ্গত উল্লেখ্য– দেশের ১৫–৬৬৬ টি থানার উপর এই সমীক্ষা চালানোর পর স্বরাষ্ট্র মন্ত্রক এই তালিকা প্রস্তুত করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only