মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯

মাটির নিচে রয়েছে ইউরোপের প্রাচীনতম মসজিদ!


মাটির নিচে চাপা পড়ে রয়েছে ইউরোপের প্রাচীনতম মসজিদ, এমনই ইঙ্গিত দিচ্ছেন গবেষকরা।স্পেনের রাজধানী মাদ্রিদে রেকোপোলিস গ্রামে এমনই একটি স্থাপত্যের সন্ধান পেয়েছেন প্রত্নতাত্বিকরা। তাঁরা বলছেন, গ্রামের মাটির নিচে একটি মসজিদের মতো স্থাপনা সন্ধান পাওয়া গিয়েছে। বিষয়টি সম্পর্কে নিশ্চিত হতে আগ্রহের সঙ্গে গবেষণার কাজ চালিয়ে যাচ্ছেন প্রত্নতাত্বিকরা।সিদ্ধান্তে উপনীত হতে পারলেই, এটিই হবে ইউরোপের প্রাচীনতম মসজিদ।
ছয় শতকে এই অঞ্চলে প্রাচীন রেকোপোলিস শহর গড়ে ওঠে। ভিসগথিক শাসকরা শহরটি নির্মান করে ছিলেন। ৪১০ সালে রোম থেকে বিতারিত হওয়ার পর ভিসগথিকরা দক্ষিণপশ্চিম ইউরোপে রাজধানী স্থাপন করেন। তার পর ৫৭৮ সালে ইরবীয় উপদ্বীপে ভিসগথিকদের রাজা লিওভিগিলিক রেকোপোলিস শহরটি গড়াপত্তন করেন।
জানা গিয়েছে, শহরটি নির্মানের পর থেকে নানা ধরণের দুযোর্গের শিকার হয়েছে। এরপর ৭১১ সালে ওই অঞ্চল ইসলামিক শাসকদের দখলে যায়। ৮০০ খ্রিস্টাব্দে শহরটি পরিত্যাগ হওয়ার আগে এই শহরেই মুসলিম শাসিত বহু নিদর্শন রয়েছে।
২০১৫ সালে থেকে প্রত্মতাত্বিকরা এই অঞ্চলে গবেষণা চালিয়ে আসছে। তবে, সেখানে খননকার্য তারা চালাননি। জিওম্যাগনেটিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে তাঁরা সেখানে গবেষণার কাজ চালিয়ে গিয়েছেন। হাভার্ড বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক মাইকেল ম্যাকক্রোমিক বলেছেন, এই এলাকায় কয়েক ভবন, সড়ক ও গলির ভগ্নাবশেষের সন্ধান পাওয়া গিয়েছে। ২০১৪ সালে সঙ্গে ঘুরতে গিয়ে ম্যাকক্রোমিক একটি প্রাসাদ, একটি চ্যাপেল ও কয়েকটি দোকানপাটের অবশিষ্টাংশের সন্ধান পেয়েছিলেন।এরপর গোটা শহরটিকে খুঁজে বের করতে তাঁর বন্ধু তথা স্পেনের আলচালা বিশ্ববিদ্যালয়ের অধ্যারক ল্যারো ওলমো অ্যানকিসোকে সঙ্গে নিয়ে কাজ শুরু করেন।
অনুসন্ধান করার সময় বহু স্থাপনা তাঁরা খুঁজে পেয়ে ছিলেন। কিন্তু সেগুলির মধ্যে একটি স্থাপনাকে অন্যগুলির থেকে তাঁদের আলাদা মনে হয়। স্থাপনাটি মক্কা অভিমূখে ছিল। এছাড়া স্থাপনাটির নকশা মধ্যে মধ্যপ্রাচ্যে মসজিদগুলির সঙ্গে সামঞ্জস্য রয়েছে।সেই থেকেই তাদের অনুমান ওই স্থাপনাটিই একটি মসজিদের।তবে খননকার্য না চালানো পর্যন্ত, তাঁরা নিশ্চিতভাবে কিছু বলতে পারছেন না। কিন্তু গবেষকদের দাবি, যদি এটি মসজিদই হয়, তবে এটাই ইউরোপের প্রাচীনতম মসজিদের স্বীকৃতি পাবে।  ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতের আল আইন শহরের শেখ খলিফা মসজিদের কাছে এক হাজার বছরের প্রাচীন মসজিদ আবিষ্কার করেন প্রত্নতাত্ত্বিকরা। জানা গিয়েছে, ওই অঞ্চলের ইতিহাসের মাত্র ৮ শতাংশ তারা আবিষ্কার করতে পেরেছেন।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only