বৃহস্পতিবার, ৬ জুন, ২০১৯

হত্যা করেছেন ৮৫ রোগীকে, মৃত্যুদন্ড জার্মান নার্সের

ওল্ডেনবার্গ: দেশটির যুদ্ধোত্তর ইতিহাসে সর্বাধিক কার্যকর সিরিয়াল হত্যাকারী হিসাবে চিহ্নিত করা হল একটি জার্মান নার্সকে। কারণ তার যন্তের দায়িত্বে থাকা ৮৫ জন রোগীকে হত্যা করেছে সে। নাম তার নিলস্ হোগেল। এই অমাণবিক অপরাধের জন্য বৃহস্পতিবার তাকে মৃত্যুদন্ড দেওয়া হল।
নিলস এর এই অমাণবিক হত্যাকান্ডকে বিচারপতি সিবাস্তিয়ান বুহেরম্যান '' অমাণবিক ও অজ্ঞানতার পরিচয়'' বলে আখ্যা দিয়েছেন।
২০০০ সাল থেকে ২০০৫ সালের মধ্যে এই নার্স বিভিন্ন এলোমেলো ইনজেকশন নির্বাচনের মাধ্যমে এই হত্যাকান্ডকে পরিচালিত করেছেন। এই হত্যাকান্ড ছাড়াও আরও ছয়টি খুনের অপরাধে প্রায় এক দশক ধরে জেলে অতিবাহিত করেছেন তিনি।
ওল্ডেনবার্গের আঞ্চলিক আদালতের বুহেরম্যান বলেছেন, ''হোগেলের হাতে মৃতের সংখ্যা মানুষের কল্পনাকে ছাড়িয়ে গেছে।'' তিনি স্বজনহারাদের প্রতি দুঃখ প্রকাশ করেছেন।
২০০৫ সালে ডেলম্যানহস্টের এক রোগীকে আনপ্রেশক্রাইবড ওষুধ দেওয়ার সময় হোলেন হাতেনাতে ধরা পড়ে যায়। পুলিশ তাকে গ্রেফতার করে। ২০০৮ সালে তাকে সাত বছর কারাদন্ডের শাস্তি দেওয়া হয়। কিন্তু নিপীড়িত পরিবারের চাপে হোগেলের বিরুদ্ধে আবার ২০১২-২০১৫ সালে দ্বিতীয় ট্রায়াল অনুসরণ করা হয়।
তিনি হত্যার দায়ে দোষী সাব্যস্ত হন এবং আরও পাঁচজনকে হত্যার চেষ্টার বিরুদ্ধে তাকে সর্বোচ্চ ১৫ বছর যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তি দেওয়া হয় জার্মানিতে। অক্টোবরে তৃতীয় ট্রায়ালের শুরুতে বুহেরম্যান বলেন, ''তার মূল উদ্দেশ্য ছিল হত্যাকাণ্ডের ধারাবাহিক ধারাকে সম্পূর্ণভাবে প্রতিষ্ঠা করা।''

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only