মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯

হাইকোর্টের নির্দেশকে উপেক্ষা করেই রাম রহিমের প্যারোলে মুক্তিকে সমর্থন হরিয়ানা সরকারের

পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের হুঁশিয়ারিকে কার্যত উড়িয়ে, ধর্ষণ ও খুনের মামলায় দোষী সাব্যস্ত রাম রহিমের প্যারোলে মুক্তির আবেদনকে সমর্থন করল হরিয়ানা সরকার। রাম রহিম সংশোধনাগারের বাইরে এলে ২০১৭-র মতো পরিস্থিতি হতে পারে। এই যুক্তিতে হাইকোর্ট আসামীর  প্যারোলে মুক্তির আবেদন খারিজ করে।
একমাস আগে ৪২দিনের জন্য জেলের কুঠুরি থেকে অব্যাহতি চেয়েছিলেন রাম রহিম। যাতে তিনি তার পালিত কন্যার বিয়েতে উপস্থিত থাকতে পারেন। সেই মতো হরিয়ানার রোহতকের সুনারিয়া জেল থেকেই প্যারোলে মুক্তির আবেদন জানিয়েছিলেন ডেরা সাচা সওদা সংস্থার প্রাক্তন প্রধান ৫১ বছরের রাম রহিম। গত মে মাসে সেই আবেদন খারিজ করে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট। বিচারপতিদের যুক্তি ছিল– রাম রহিম সংশোধনাগারের বাইরে এলে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে। তাই তাকে মুক্তি দেওয়ার কোনও কারণ নেই।  হাইকোর্টের সেই পর্যবেক্ষণকে উড়িয়ে দিয়ে প্যারোল ইস্যুতে রাম রহিমেরই পাশে দাঁড়াল বিজেপি শাসিত রাজ্যের খাট্টার সরকার।
রাজ্যের কারামন্ত্রী কেএল পানওয়ার বলেন– ‘এক বছর বাদে প্রত্যেক আসামীর প্যারোলের জন্য আবেদনের অধিকার আছে। উনি একটা আবেদন পাঠিয়েছিলেন। আমরা সেটা সিরসা জেলা প্রশাসনের কাছে পাঠিয়ে দিয়েছি। রিপোর্ট দেখে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। এরসঙ্গে নির্বাচনের কোনও যোগ নেই। যদি সত্যিই সেই উদ্দেশ্য থাকত– তাহলে লোকসভা নির্বাচনের আগে রাম রহিমকে ছেড়ে দিতাম। সরকারের এরকম কোনও চিন্তাই নেই।’
রাজ্যের অন্য ২ মন্ত্রী কৃষ্ণা পাওয়ার ও অনিল ভিজ রাম রহিমকে সমর্থন করে বলেন– সংশোধনাগারে রাম রহিম খারাপ আচরণ করেনি। তাই অন্য বন্দির মতো তারও প্যারোলে বাইরে বেরোনোর অধিকার আছে। 
২০১৭-র আগস্ট মাসে দু’টি ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত হয় রাম রহিম। তাতে ২০ বছরের জেল হয় তার। অন্যদিকে– সাংবাদিক রামচন্দ্র ছত্রপতিকে খুনে তাকে দোষী সাব্যস্ত করে পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত। সেই মামলায় ১৬ বছর সাজা হয় তার।
আইনজীবীরা বলছেন– একজন বন্দি ২ বছর পর প্যারোল পেতে পারেন। কিন্তু রাম রহিম এক বছর বাদেই সেই আবেদন করেছে। অন্যদিকে বিরোধীদের অভিযোগ– সামনেই রাজ্যে বিধানসভা নির্বাচন। তাই পরিকল্পনা মাফিক এই কাজ করেছে রাজ্য সরকার। প্যারোলে মুক্তিতে রাম রহিমকে সাহায্য করে বিজেপি আসলে রাম রহিমের ভক্তদের মন জিততে চাইছে বলেও মন্তব্য করেছে বিরোধীরা।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only