শুক্রবার, ১৪ জুন, ২০১৯

পৃথিবী ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা কুয়েতে

গরমে হাঁসফাঁস করছে মানুষ। একটু বৃষ্টির আশায় চাতক পাখির মত চেয়ে আছে আকাশে দিকে। কিন্তু বৃষ্টির ছিটে ফোটাও দেখা যাচ্ছে না। এমন অবস্থায় পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়ল মধ্যপ্রাচ্যের দুই দেশ কুয়েত এবং সৌদি। গত ৮জুন কুয়েতের রোদের তাপমাত্রা ছিল ৬৩ ডিগ্রি সেলসিয়াস। ছায়ায় তা ছিল ৫২.২ ডিগ্রি সেলসিয়াস। সেখানে ওই একই দিনে সৌদি আরবের আল-মাজমা শহরে তাপমাত্রা ৫৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
কুয়েতের এই চরম তাপপ্রবাহের জেরে ১২ জুন এক ব্যক্তি হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মারা যান। আবহাওয়াবিদরা জানাচ্ছেন কুয়েতের গ্রীষ্মকাল এবার দীর্ঘায়িত হতে চলেছে। জুলাইয়ের মধ্যে সেখানকার তাপমাত্রা ৬৮ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হয়েছে। কাতার– বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতেও এই আঁচ পড়তে চলেছে। গত ৭ জুন ইরাকের মেসান প্রদেশে তাপমাত্রা ৫৫.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।
এদিকে তীব্র তাপপ্রবাহ শুরু হওয়া সূর্যালোকে শ্রমিকদের কাজ করা নিষিদ্ধ করেছে সৌদি। দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রক এমন ঘোষণা করেছে। আগামী ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত তিন মাস দুপুর ১২টা থেকে বিকেল ৩টে পর্যন্ত উন্মুক্ত সূর্যালোকে কোনো শ্রমিককে দিয়ে কাজ করানো যাবে না। শ্রমিকদের প্রতি মানবিক বিষয় বিবেচনা করে এবং স্বাস্থ্য নিরাপত্তায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only