শনিবার, ২৯ জুন, ২০১৯

নিহত পেহলু খানের বিরুদ্ধেই চার্জশিট !

দুবছর আগে গোরক্ষকদের গণপিটুনিতে মারা যান দুধ ব্যবসায়ী পেহলু খান।এই ঘটনাটি নিয়ে দীর্ঘদিন ধরে জলঘোলা হওয়ার পর মৃত পেহলু খানের বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে রাজস্থান পুলিশ। বিষয়টি নিয়ে তুমুল সমালোচনার সৃষ্টি হয়েছে।  

রাজস্থানে আলওয়ারে এই ঘটনা একদিন সাড়া জাগিয়ে ছিল। তৎকালীসময় ক্ষমতা ছিল বিজেপি সরকার। এখন ক্ষমতা কংগ্রেসের হাতে। কিন্তু সেই ঘটনার প্রায় দুবছর পর গণপিটুনিতে নিহত পেহলু খানের বিরুদ্ধে গরু পাচার করার অভিযোগ দিয়ে চার্জশিট গঠন করল পুলিশ।এই নিয়ে সমালোচনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। এছাড়া পিক ভ্যানের দুই মালিক তথা পেহলু খানের দুই ছেলে আরিফ, ইরশাদ খান সহ চালকের নামও চার্জগঠন করা হয়েছে।

২০১৭ সালে এপ্রিলে জয়পুরে একটি পশুহাট থেকে গরু কিনে বাড়ি ফিরেছিলেন ৫৫ বছরের পেহলু খান ও তার দুই ছেলে।আলওয়ারের কাছে তাদের পথ আটকায় কয়েকজন গো রক্ষক। গরু পাচারের অভিযোগ বেধড়ক মারধর করে।  গুরু কেনার রসিদ দেখালেও তাদের রেয়াহ করা হয়নি। তাদের ওপর চলে নির্মম অত্যাচার।পেহলুকে আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁর মৃত্যু হয়।  

রাজস্থান পুলিশ ওই সময় দুটি এফআইআর দায়ের করে প্রথমটিতে পেহলুকে মারধরের অভিযোগ আনা হয়েছিল। দ্বিতীয়টি ছিল জেলাপ্রশাসকের অনুমতি ছাড়া পেহলু ও তার ছেলেরা গরু পাচার করছিল। প্রথম অভিযোগের ভিত্তিতে ৮ অভিযুক্তকে গ্রেফতার করা হলেও তারা পরে জামিনে মুক্তি পেয়ে যায়। কিন্তু এত দিন পর দ্বিতীয় এফআইআরের ভিত্তিতে চার্জশিট গঠন হওয়ায় হতবাক  হয়ে গিয়েছেন পেহলু খানে পরিবার। তাঁর ছেলে ইরশাদ বলেন, কংগ্রেস ক্ষমতার থাকায় তারা ভেবেছিলেন অবস্থার পরিবর্তন হবে। 

তবে বর্তমান মুখ্যমন্ত্রী অশোক গেলত জানিয়েছেন, গত বিজেপি সরকারের আমলে হওয়া তদেন্তর ওপর ভিত্তি করেই এই চার্জশিট গঠন করা হয়েছে। আমি এখনও নিজের অবস্থানে রয়েছি। প্রয়োজন পরলে আবার তদন্ত করার হবে। উল্লেখ্য বিরোধী নেতা হিসাবে সেই সময় এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে ছিলেন অশোক গেলত। এদিকে বিজেপি-র এক সংসদ জ্ঞান দেব বলেন, পেহলু খান অভ্যাসবশত অপরাধী ছিল। তার বিরুদ্ধে গঠিত চার্জশিট সেটারই প্রমাণ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only