শনিবার, ৮ জুন, ২০১৯

২০১৫ সাল থেকে ভেনেজুয়েলা ছেড়েছে ৪০ লাখ মানুষ

জাতিসংঘের শরণার্থীসংস্থা-ইউএনএইচসিআর জানিয়েছে গত চারবছরে ৪০ লাখ অধিবাসী ভেনেজুয়েলা ছেড়ে গেছে। শুক্রবার এক প্রতিবেদনে সংস্থাটি জানায়, শুধুমাত্র ২০১৮ সালের নভেম্বর মাসেই দেশ ছেড়ে পালিয়েছে অন্তত ১০ লাখ ভেনেজুয়েলাবাসী। বিশাল এ জনস্রোত মূলত প্রতিবেশী কলাম্বিয়া, চিলি, ইকুয়েডর, ব্রাজিল ও আর্জেন্টিনায় আশ্রয় নিচ্ছে। ডয়েচে ভেলে
ভেনেজুয়েলার শরণার্থী ও অভিবাসী নিয়ে কাজ করা জাতিসংঘের বিশেষ প্রতিনিধি এবং গুয়েতেমালার সাবেক ভাইস প্রেসিডেন্ট এডুয়ার্ডো স্টেইন বলেন, ‘বিপুল শরণার্থীদের আশ্রয় দেওয়া রাষ্ট্রগুলোর জন্য জরুরি সহায়তা প্রয়োজন। লাতিন আমেরিকা ও ক্যারিবীয় দেশগুলো তাদের জন্য অপ্রত্যাশিত এই সঙ্কট মোকাবেলায় নিজেদের সাধ্যমত চেষ্টা করছে। তবে আমাদের এটিও মনে রাখতে হবে, তাদের পক্ষে কোনরকম আন্তর্জাতিক সহায়তা ছাড়া এই ভার বহন করা সম্ভব নয়।
এদিকে, শুক্রবার জাতিসংঘের শিশু তহবিল-ইউনিসেফ এক বিবৃতিতে জানায়, ভেনেজুয়েলার অভ্যন্তরে থাকা অন্তত ৩২ লাখ শিশু অথবা প্রতি ৩জনের ১জন শিশুর জন্য জরুরি সহায়তা প্রয়োজন। ২০১০ সাল থেকে ২০১৭ সালের মধ্যে ৫বছর বয়সের নিচের শিশু মৃত্যুহার দ্বিগুণহারে বৃদ্ধি পেয়েছে। ইউএনএইচসিআর জানায়, ভেনেজুয়েলা থেকে পালানো ৪০ লাখের মধ্যে ৭ লাখ মানুষ ২০১৫ সাল শেষ হওয়ার আগেই দেশ ছেড়েছে। আর ২০১৬ সালের পর থেকে এপর্যন্ত দেশ ছেড়েছে অন্তত ৩০ লাখ ভেনেজুয়েলীয়। এরমধ্যে কলাম্বিয়ায় ১৩ লাখ, ৭ লাখ ৬৮ হাজার পেরুতে গিয়ে আশ্রয় নিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only