বৃহস্পতিবার, ২৭ জুন, ২০১৯

২৩ মাসের মেক্সিকান শিশু লেরিয়ার মৃত্যু 'পশ্চিমা সভ্যতার মৃত্যু'


মার্কিন প্রেসিডেন্টের অভিবাসী নীতির জেরে মৃত্যু ঘটনা প্রায়ই সংবাদের শীর্ষনামে উঠে আসছে। কখনও আশ্রয় শিবিরে, আবার কখন দূর্গম রাস্তা অতিক্রম করতে গিয়ে প্রায় মৃত্যুর মুখোমুখি হতে হচ্ছে অভিবাসীপ্রার্থীদের। মেক্সিকোর নদীতে ভেসে ওঠা ২৩ মাসের শিশুকন্যা লেরিয়া ও তার বাবার মৃত্যু ফের একবার এই ইস্যুকে উস্কে দিয়েছে। বিশ্বজুড়ে তাদের মর্মান্তিক মৃত্যুর ছবিটি নিন্দার ঝড় উঠেছে। পোপ থেকে শুরু করে শিল্প সকলেই নাড়িয়ে দিয়েছে এই চিত্র। সম্প্রতি ইতালীয় এক কার্টুনিস্টের ক্যানভাসে ফুটে উঠেছে সেই চিত্র । ওই কার্টুনিস্ট ছবিটির নাম দিয়েছেন,'পশ্চিমা সভ্যতার মৃত্যু'। অ্যান্তোনিও কাবরাস নামে ওই কার্টুনিস্ট তাঁর শিল্পর্কীতির মাধ্যমে বিষয়টি নিয়ে নিন্দা প্রকাশ করেছেন।
অভিবাসী প্রত্যাশী বাবা ও মেয়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ক্যাথলিকদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তাদের মৃত্যুতে শোক প্রকাশ করে পোপের কার্যালয়ের অন্তবর্তীকালী পরিচালক অ্যালেসেন্দ্রা গিসোটি বলেন, মেক্সিকো ও আমেরিকার সীমান্তবর্তী নদী পার করতে গিয়ে প্রাণ হারানো বাবা ওশিশুকন্যার ছবি দেখে গভীর শোক প্রকাশ করেছেন পোপ।
গত কয়েক মাসে ব্যাপক হারে বেড়েছে মেক্সিকো থেকে আমেরিকায় অনুপ্রবেশ। সোমবার পানীতে ভেসে এসছিল এল সালভেদরের এক অভিবাসী ও তার মেয়ে নিথর মৃতদেহ। ছবিটি সকলকে এখনও ভাবিয়ে তুলেছে। এই ঘটনা সিরীয় শিশু আয়লান কুর্দির নিথর দেহের কথা মনে করিয়ে দিচ্ছে। চলতি সপ্তাহেই শিশুসহ আরও তিনজন অভিবাসীর মৃত্যু হয়েছে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only