বুধবার, ২৬ জুন, ২০১৯

অক্সফোর্ড যেন প্রধানমন্ত্রী তৈরির কারখানা!



বিশ্বের অন্যতম প্রাচীন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হল ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। ৯২৩ বছরের এই বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করে বিভিন্ন দেশে প্রতিষ্ঠিত হয়েছেন অসংখ্য মানুষ। বিভিন্ন পেশা ও কর্মক্ষেত্রে যথেষ্ট সুনাম অর্জন করেছেন তাঁরা। যতদূর জানা যায়, ১০৯৬ সালে এখানে প্রথম পঠনপাঠন শুরু হয়েছিল। তারপর থেকে কত না মেধাবি পড়ুয়া এখান থেকে উচ্চশিক্ষা নিয়েছেন। ২০১৬ সালের পরিসংখ্যান অনুযায়ী, সেখানকার ছাত্র সংখ্যা ২৩ হাজার ১৯৫। এর মধ্যে স্নাতকস্তরে ১১ হাজার ৭২৮ এবং স্নাতকোত্তর হয়েছেন ১০ হাজার ৯৪১ জন।

সব থেকে উল্লেখযোগ্য হল বহু প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি তথা রাষ্ট্রপ্রধানের জন্ম দিয়েছে এই আন্তর্জাতিক খ্যাতনামা উচ্চশিক্ষার পীঠস্থান অক্সফোর্ড ইউনিভার্সিটি। শুধুমাত্র ব্রিটেনের ২৭ জন প্রধানমন্ত্রী এখান থেকেই উচ্চশিক্ষার পাঠ নিয়েছেন। এছাড়াও বিভিন্ন সময়  প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির ছাত্রাবস্থা অক্সফোর্ডেই কেটেছে। এখনও পর্যন্ত অক্সফোর্ডের ৬৯ জন প্রাক্তণী বিভিন্ন বিভাগে নোবেল পুরস্কার পেয়েছেন। এখান থেকে পড়াশোনা করেছেন এমন ১৬০ জন অলিম্পিকে মেডেল পেয়েছেন। এছাড়াও এই প্রতিষ্ঠান থেকে সসম্মানে উত্তীর্ণ হয়ে পরবর্তী জীবনে বহু জ্ঞানীগুণী ব্যক্তি শীর্ষপদে অধিষ্ঠিত হয়ে বিশ্বজুড়ে সমাদৃত হয়েছেন।
ব্রিটেনের হবু প্রধানমন্ত্রী বরিস জনসন এবং তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী জেরেমি হান্ট উভয়েই অক্সফোর্ডের ছাত্র ছিলেন। সম্প্রতি ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে-এর পদত্যাগের পর ১১ জন প্রার্থী হন। যার মধ্যে ৮জন অক্সফোর্ডের পড়ুয়া। টেরেসা এবং তাঁর স্বামী ফিলিপ মেও অক্সফোর্ডের প্রাক্তণী। এছাড়াও প্রাক্তণ ব্রিটিশ প্রধানমন্ত্রীদের মধ্যে রয়েছেন ওডওয়ার্ড হিথ, হ্যারল্ড উইলসন, ডেভিড ক্যামেরন প্রমুখ।

পাকিস্তানের প্রথম মহিলা প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো, লিয়াকত আলি খান, জুলফিকার আলি ভুট্টো, ইমরান খান, ফারুক লেঘারি অক্সফোর্ডে পড়াশোনা করেছেন। মায়ানমার সরকারের প্রধান মুখ আউং সান সু কি-ও তাই। অস্ট্রেলিয়ার তিনজন প্রধানমন্ত্রী টনি অ্যাবট, ম্যালকম ফ্রেজার,বব হক, ঘানার দুই প্রধানমন্ত্রী কফি আব্রেফা বুসিয়া এবং জন কুফোর থাইল্যান্ডের দুজন প্রধানমন্ত্রী কুফ্রিট প্রামোজ ও অভিষিট ভেজাজিভা, পেরুর প্রধানমন্ত্রী পেড্রো পাবলো কুসজিনস্কি প্রমুখ। সুতরাং ইতিহাস বলছে, অক্সফোর্ড ইউনিভার্সিটিকে প্রধানমন্ত্রী তৈরির কারখানা বলাই যায়।þ

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only