বৃহস্পতিবার, ২৭ জুন, ২০১৯

ভারতের ধর্মীয় স্বাধীনতা নিয়ে জোরালো প্রশ্ন মার্কিন বিদেশমন্ত্রীর



ভারতের ধর্মীয় স্বাধীনতা নিয়ে জোরালো প্রশ্ন তুললেন মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেও। সম্প্রতি তিনি ভারত সফরে এসছে। বুধবার তিনি ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে কয়েকটি গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করেন।

এদিন তিনি ধর্মীয় স্বাধীনতার পক্ষে জোরালো সওয়াল করেন এবং বলেন, ধর্মীয় স্বাধীনতার সঙ্গে আপস করা মানে হল বিশ্বকে খারাপ পরিস্থিতির দিকে ঠেলে দেওয়া।সম্প্রতি মার্কিন বিদেশ মন্ত্রক, ভারতে ধর্মীয় স্বাধীনতা নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করে। সেখানে বলা হয়, ২০১৮ সালেও ভারতে সংখ্যালঘুরা বিশেষত মুসলিমদের ওপর হিন্দুত্ববাদীদের হিংসাত্মক আক্রমণের ঘটনা ঘটেছে।

পম্পেরও কথায়, বিশ্বের ৪টি জনপ্রিয় ধর্মের জন্মভূমি ভারত।আমেরিকা ও ভারতের একজোট হয়ে ধর্মীয় স্বাধীনতার পক্ষে দাঁড়ানোর সময় এসছে। সবাই মিলে ধর্মীয় স্বাধীনতার জন্য উঠে দাঁড়াই। না হলে এ বিশ্ব সুন্দর থাকবে না।

একই সঙ্গে মাসুদ আজহারকে গ্লোবাল টেররিস্ট তালিকাভুক্ত করার জন্য রাষ্ট্রসংঘকে ধন্যবাদ জানান পম্পে। তাঁর মতে বিশ্বের দরবারে ভারত আরও মাথা উঁচু করে দাঁড়াচ্ছে।ভারতের এই ইতিবাচক দিককে স্বাগত জানাচ্ছে আমেরিকা।

সম্প্রতি ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার পক্ষে সমর্থন বাড়াতে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সফরের পর এবার ভারত এসছেন পম্পেও। মঙ্গলবার তিনি নয়াদিল্লিতে পৌঁছান।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেন।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only