শনিবার, ২৯ জুন, ২০১৯

ফ্যাক্ট ভার্সেস ফেক, একসঙ্গে ১৭ সন্তানের জন্ম?


ঘটনাটি পড়লে মনে হবে, যেন ঘোর কলিযুগে মহাভারতের তিনিই গান্ধারি। হিন্দু দেবতা শিবের আর্শীবাদে এক সঙ্গে ১৭টি সন্তানের জননী হয়েছেন। যেমন দাপর যুগে শত পুত্রের জননী হয়ে ছিলেন গান্ধারি।

সম্প্রতি এক গর্ভবতী মহিলার ছবি দিয়ে দাবি করা হয়েছে, ২৩ ঘন্টার মধ্যে ওই মহিলা না কী একসঙ্গে ১৭জন সন্তানের জন্ম দিয়েছেন। শুধু তাই নয়, নীল জামা পরিয়ে একসঙ্গে সন্তানদের ছবিও দেওয়া হয়।

সোস্যাল মিডিয়ার ঘটনাটি প্রকাশ্যে আসতেই হইচই পড়ে যায়।লাইক, শেয়ার, কমেন্টের রমরমা যায় ফেসবুকে।৩৩ হাজার জন পোস্ট শেয়ার করে ভাইরালের হয়ে যায়। ব্যবহারকারীদের মধ্যে কৌতুহল দেখে, অনেকেই প্রশ্ন করেন বিজ্ঞানের যুগে এও কি সম্ভব?

যাছাই করে দেখতে গিয়ে ঝুলি থেকে বেরিয়ে পড়ে বেড়াল।আসলে গত ৩০ মে রিচার্ড ক্যামেরিন্টা ডে নামে এক ফেসবুক ব্যবহারকারী এই পোস্ট করেন। সেখানে তিনি দাবি করেন, ১৭জন সন্তানকে একসঙ্গে জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড করেছে মার্কিন এক নারী ক্যাথরিন ব্রিজ। ওই পোস্টে তিনটি ছবি দেওয়া হয়েছিল। প্রথম ছবিটি ছিল অন্তঃসত্ত্বা ক্যাথরিনের। বাকি দুটি তার ১৭জন সন্তানের। 



কিন্তু অন্তঃসত্ত্বা ক্যাথরিনের ছবিটি যাছাই করতে গিয়ে দেখা যায় ছবিটিতে ক্যাথেরিনের ছবি সুপারইমপোস করা হয়েছিল।অর্থাৎ মহিলার ছবিটিকে প্রযুক্তির মাধ্যমে বিবৃত করা হয়েছিল। ওয়ার্ল্ড নিউজ ডেইলি রিপোর্ট নামে একটি মার্কিন ওয়েবসাইট এই খবর প্রকাশ করে। তারা মূলত ফেক নিউজ বা ভুয়ো খবর প্রকাশ করা জন্য জনপ্রিয়।চিকিৎসকরা জানিয়েছেন এমন ঘটনা চিকিৎসা বিজ্ঞানে কখনই সম্ভব নয়।তবে, ভারতের এক মহিলা একসঙ্গে ১১টি সন্তানের জন্ম দেওয়ার বিশ্ব রেকর্ড গড়ে ছিলেন। ওই খবরকে বিবৃত করতেই এই ধরণের খবরের প্রচার করা হয়েছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only