বুধবার, ২৬ জুন, ২০১৯

ফের নিশানাতে মুসলিম নারীরা! ফ্রান্সে নিষিদ্ধ বুর্কিনি

মুসলিম বিদ্বেষের জন্য বারবার সংবাদের শিরোনামে এসেছে ফ্রান্স। ফের বিতর্কিত খবরের তালিকায় এক নাম্বারে চলে এল ফ্রান্স। ফের এই দেশের নিষিদ্ধের তালিকায় নিয়ে আসা হল মুসলিম নারীদের বিশেষায়িত পোশাক বুর্কিনিকে।

প্রথমেই জানতে হবে বুর্কিনি কি!
বুর্কিনি হল সুইমিং পুলে অথবা সী-বিচে মুসলিম নারীদের বিশেষায়িত সাঁতার পোশাক। এই পোশাকে মুখ, হাত ও পায়ের তালু ছাড়া সারা শরীর ঢাকা থাকে। এই পোশাক ব্যবহার করে মুসলিম নারীরা সাঁতার কাটতে সুইমিং পুলে নামেন।

ফ্রান্সে এই পোশাক নিষিদ্ধ হওয়ায় তীব্র বিরোধীতা করেন ফ্রান্সের মুসলিম নারীরা। এই সিদ্ধান্তের বিরোধীতা করে বিক্ষোভে নামেন মুসলিম নারীরা। তাঁরা তীব্র প্রতিবাদ করে দেশের গ্রেনোবেলে বুর্কিনি পরে প্রকাশ্যে আসেন।

এদিকে সে দেশের এক সমাজসেবী ম্যারি লি পেন জানিয়েছেন, ''আমাদের দেশে সারা শরীর ঢাকা সাঁতার পোশাকের কোনো জায়গা নেই।'' তিনি আরও বলেন, '' এই বিক্ষোভ দমনের জন্য প্রশাসনকে হস্তক্ষেপ করার জন্য আহ্বান জানায়।''

বিক্ষোভকারী মুসলিম নারীরা জানিয়েছেন, ''গ্রেনোবেলের তীব্র গরমে আর সবার মতো সুইমিংপুলে নেমে আমাদেরও মজা করতে ইচ্ছে করে৷ বাচ্চাদের সঙ্গ দেয়ার পাশাপাশি সাঁতার শেখা স্বপ্ন আমাদেরও আছে।''

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only