বুধবার, ১৯ জুন, ২০১৯

বর্ধমানের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে নজরুলগীতিতে অনার্স কোর্স

বাংলার সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিবিজড়িত বর্ধমানের আসানসোল শহরের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে এই প্রথম চালু হল নজরুলগীতিতে স্নাতক কোর্স। চলতি শিক্ষাবর্ষে এই কোর্সে ভর্তিপ্রক্রিয়া শুরু হয়েছে।
কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী বলেন, চলতি শিক্ষাবর্ষ থেকে শুরু হচ্ছে নজরুলগীতিতে স্নাতক কোর্স। ইতিমধ্যে ভর্তিও শুরু হয়েছে।দেশে-বিদেশে সাড়া মিলেছে ব্যাপারটি নিয়ে।বাংলাদেশের কয়েকজন ছাত্রী এই কোর্সের জন্য আবেদন করেছেন।
উপাচার্য আরও জানান, প্রথম পর্যায়ে নজরুলগীতিতে এই বিশ্ববিদ্যালয়ের অধীন তিনটি কলেজে চালু করা হচ্ছে এই কোর্স। কলেজ তিনটি হল রানীগঞ্জের ত্রিবেণী দেবী ভালোটিয়া কলেজ, রানীগঞ্জ গার্লস কলেজ এবং দুর্গাপুরের মাইকেল মধুসূদন দত্ত কলেজ। এই বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা ২০টি কলেজেই পরবর্তী পর্যায়ে চালু হবে নজরুলগীতির কোর্স। প্রতিটি কলেজে এ বিষয়ে পড়ার জন্য নেওয়া হবে ২০ জন করে ছাত্রছাত্রী।
উপাচার্য বলেন, এই বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোয় নজরুলগীতিতে স্নাতকে পড়ার জন্য বাংলাদেশের ছাত্রছাত্রীদেরও সুযোগ দেওয়া হবে। এবারই প্রথম ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর) বৃত্তি পেয়ে বাংলাদেশের চার ছাত্রী নজরুলগীতিতে পড়ার সুযোগ পেয়েছেন। পরবর্তী পর্যায়ে আইসিসিআর ছাড়াও বাংলাদেশি ছাত্রছাত্রীদের এই কোর্সে পড়ার সুযোগ দেওয়া হবে। তিনি বলেন, 'এই রাজ্যে নজরুলগীতিতে অনার্স পড়ার সুযোগ ছিল না। আমরা এই প্রথম এই কোর্স চালু করতে যাচ্ছি।' রানীগঞ্জ গার্লস কলেজের অধ্যক্ষ জানিয়েছেন, ওই কলেজে নজরুলগীতিতে পড়ার জন্য বাংলাদেশের ছাত্রী আবেদন জানিয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only