মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯

লোকসভার নয়া স্পিকার হতে চলেছেন ওম প্রকাশ বিড়লা

সুমিত্রা মহাজনের স্থলাবিষিক্ত কে হবেন লোকসভায়, এই নিয়ে জল্পনার শেষ ছিল না। প্রথমে শোনা যাচ্ছিল বিজেডির কাউকে এই পদের জন্য আমন্ত্রণ জানাতে পারেন নরেন্দ্র মোদি। সেসব জল্পনা উড়িয়ে গিয়ে অবশেষে চূড়ান্ত হয়েছে সিদ্ধান্ত। সূত্রের খবর, রাজস্থানের কোটার সাংসদ ওম প্রকাশ বিড়লাকে স্পিকার পদে বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজই স্পিকার পদে নিজের মনোনয়ন পেশ করবেন তিনি।
প্রোটেম স্পিকার হিসেবে গতকাল শপথ নেন বিজেপি-সাংসদ বীরেন্দ্র কুমার। প্রোটেম স্পিকারই এবার স্পিকার, ডেপুটি স্পিকার নির্বাচনের কাজ পরিচালনা করবেন।
ডেপুটি স্পিকার হিসেবে ওয়াইএসআর কংগ্রেসের কাউকে চাইছে বিজেপি। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডিকে সেজন্য প্রস্তাবও করা হয়েছে। সেই প্রস্তাব কতটা স্বীকৃতি দেবেন জগন তা এখনও স্পষ্ট নয়। সুমিত্রা মহাজন বয়সজনিত কারণে ভোটে না দাঁড়ানোয়, এবার লোকসভায় নতুন স্পিকারের নির্বাচন করতে হচ্ছে এনডিএ-২ সরকারকে।
মোদী টু মন্ত্রিসভায় জায়গা না পাওয়া মানেকা গান্ধী-র নাম উঠে আসছিল স্পিকার হিসেবে। কিন্তু, শেষ অবধি ৫৬ বছর বয়সী রাজস্থানের জনপ্রিয় নেতা ওম বিড়লাকে লোকসভার স্পিকার পদে বেছে নিয়েছে বিজেপি। বিধানসভা নির্বাচনে হারের ক মাসের মধ্যেই লোকসভা ভোটে রাজস্তানে বিজেপি-র চমকপ্রদ ফলের পিছনে ওম বিড়লার বড় ভূমিকা ছিল। তাঁকে এই পদ দিয়েই পুরস্কার দিল বিজেপি। এমনই মনে করছে ওয়াকিবহাল মহল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only