বুধবার, ১৯ জুন, ২০১৯

রোটারি ক্লাব অফ কলকাতা প্রেসিডেন্সির পক্ষ থেকে কৃত্রিম হাত প্রদান

গত পঞ্চায়েত ভোটে দু দলের গণ্ডগোলের মধ্যে পড়ে হাত হারিয়েছিল হাড়োয়ার ছোট্ট মেয়ে তানিশা, েতমন করেই মাঝের হাট ব্রিজ দুর্ঘটনায় আহত মুহম্মদ শামি সুস্থ হয়ে উঠলেও চিরতরে তার হাত বাদ গিয়েছিল। সারা পৃথিবী জুড়েই এমন অনেক দুর্ঘটনায় বহু মানুষের হাত বাদ যায়। ফলে স্বাভাবিক জীবন যাপন থেকে তাঁরা দূরে চলে যান। নষ্ট হয়ে যায় জীবনের স্বাভাবিক ছন্দ। আর্থিক অসঙ্গতির জন্য অনেকেই কৃত্রিম হাত লাগাতে পারেন না। এবার সেই সব অসহায় মানুষদের সাহায্যে এ গিয়ে আসছে েরাটারি ক্লাব অফ কলকাতা প্রেসিডেন্সি। আগামী ২৩জুন েরাববার পদ্মপুকুরের তেরাপন্থ ভবনে কৃত্রিম হাত বিতরণ করবে তারা। সংস্থার সভাপতি রঞ্জন মুসাদ্দি জানিয়েছেন, ‘ বাংলার বুকে প্রথম এই ধরনের কৃত্রিম হাত বিতরণ করার উদ্যোগ নেওয়া হয়েছে।
কৃত্রিম এই  হাতে যে কোনও জিনিস ধরার ক্ষমতা থাকবে। যান্ত্রিক  হাতটিকে রিমোর্ট কন্ট্রোলের সাহায্যে নিয়ন্ত্রণ করা যাবে। ওই হাত দিয়ে সর্বাধিক ৫ কেজি ওজন েতালা যাবে। 
পেন থেকে শুরু করে কফি মগ, খবরের কাগজ, খাবার , দাঁত মাজার ব্রাশ সব ধরনের প্রাত্যহিক কাজই করা যাবে ওই হাতে।বুধবার সংস্থার পক্ষ থেকে সভাপতি জানিয়েছেন, সুদূর অ্যামেরিকা থেকে এই কৃত্রিম হাত আনানো হয়। এখনো পর্যন্ত কলকাতায় ৩০০র চেয়ে বেশি মানুষ এই কৃত্রিম হাত পাওয়ার জন্য নিজের নাম নথিভুক্ত করিয়েছেন। কিন্তু কর্তৃপক্ষ চাইছে আরো অনেক বেশি মানুষ এই সুবিধা যাতে পান।
 তবে এই কৃত্রিম হাত লাগানোর জন্য কনুইএর উপরের ৪ ইঞ্চি বা ১০ সেমি মাংসপেশি থাকা প্রয়োজন। নইলে ওই কৃত্রিম হাত ফিট করানো সম্ভব নয় বলে জানিয়েছেন তাঁরা। তবে এই হাত ব্যবহারের পদ্ধতি একেবারেই সহজ এবং তা রক্ষণাবেক্ষনের জন্য আলাদা করে কোনও ব্যবস্থা নিতে হয় না। কৃত্রিম হাত পাওয়ার জন্য আগামী ২১ জুন পর্যন্ত নাম নথিভুক্ত করা যাবে। যোগাযোগের টোল ফ্রি নম্বর হল ৯৮৩৬০৫২২৬৬ , ৯৮৩৬২৫২২৬৬, ৯৮৩৬৯৫২২৬৬, ৬২৮৯২২৭৯১৮।  

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only