বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯

কিরঘিজস্তানের রাজধানী বিশকেকে মোদি-জিনপিং বৈঠকে কী হল?

কিরঘিজস্তানের রাজধানী বিশকেকে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন সম্মেলনের ফাঁকে চিনা রাষ্ট্রপতি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  জিন পিংয়ের জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে হাল্কা চালে আলোচনা শুরু করেন মোদি। এ দিন ভারতের হয়ে বিদেশ সচিব বিজয় গোখেল সহ একাধিক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
নির্বাচনে জয়ের পরে মোদিকে শুভেচ্ছা জানিয়েছিলেন চিনা প্রেসিডেন্ট জিনপিং। আজ মুখোমুখি সাক্ষাতে জিনপিংকে মোদি ধন্যবাদ জ্ঞাপন করেন। গোখেল এ দিন জানান, নিজেদের ইস্যুগুলোকে তুলে ধরার জন্য দু’পক্ষই সম্মতি হয়েছে। এর জন্য জিনপিংকে ভারতে আসার আমন্ত্রণও জানান মোদি। বিদেশমন্ত্রক সূত্রে খবর, মোদির আমন্ত্রণে সাড়া দিয়েছেন জিনপিং। আশা করা যাচ্ছে, চলতি বছরেই ভারত সফরে আসতে পারেন তিনি।
দু’দেশের কূটনৈতিক সম্পর্ক মজবুত হচ্ছে বলে জানিয়ে এ দিন মোদি বলেন, ভারতে ব্যাঙ্ক অব চিনের শাখা খোলা বা  মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার বিষয়ে সাফল্যের সঙ্গে আলোচনা হয়েছে দুই দেশের। সন্ত্রাস বিষয়েও আলোচনা হয় দুই রাষ্ট্রপ্রধানের। পাকিস্তানকে কাঠগড়ায় দাঁড় করিয়ে সন্ত্রাসবাদের কড়া সমালোচনা করেন মোদি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only