শনিবার, ১৩ জুলাই, ২০১৯

অসমে ভয়াবহ বন্যায় ৮ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত, মৃত ৬, নামল সেনা

পুবের কলম ওয়েবডেস্ক:- অসমে ভয়াবহ বন্যায় ৮ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। বন্যা ও ধসজনিত কারণে এপর্যন্ত ৬ জনের মৃত্যু হয়েছে। অসম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সূত্রে প্রকাশ, রাজ্যের ২১টি জেলার বিস্তীর্ণ এলাকা ব্রহ্মপুত্র নদী ও তার সহায়ক নদীর জলে ডুবে রয়েছে। কমপক্ষে ৭৪৯টি গ্রাম ও শহর জলমগ্ন হয়েছে। এর ফলে ১ হাজার ৫৫৬টি গ্রামের ৮.৭০ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যাদুর্গত মানুষজনের জন্য ৫৩টি আশ্রয় শিবির খোলা হয়েছে। বন্যার ফলে কমপক্ষে আড়াই লাখ গবাদি পশু আক্রান্ত হয়েছে।
রাজ্য ও কেন্দ্রীয় দুর্যোগ ব্যবস্থাপনা টিম উদ্ধার কাজ চালাচ্ছে। বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় গতকাল শুক্রবার দুর্গত এলাকায় সেনাবাহিনীকে মাঠে নামানো হয়। সেনা সদস্যরা দুর্যোগ ব্যবস্থাপনা টিমকে সাহায্য করছেন।
রাজ্যে ৩১টি জেলার মধ্যে ২১টি জেলা প্লাবিত হয়েছে। এরমধ্যে লখিমপুর, ধেমাজি, বিশ্বনাথ, শোনিতপুর, দরং, বাকসা, বরপেটা, নলবাড়ি, চিরাঙ, বঙাইগাঁও, কোকরাঝাড়, মরিগাঁও, নগাঁও, গোলাঘাট, মাজুলি, জোরহাট, ডিব্রুগড় প্রভৃতি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। কয়েক হাজার মানুষ বাড়িঘর ছেড়ে বিভিন্ন ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন। এসব এলাকায় খাবার পানি ও খাদ্যের অভাব দেখা দিয়েছে। কাজিরঙা ও পবিতরা অভয়ারণ্য প্লাবিত হওয়ায় বন্যপ্রাণীরাও অন্যত্র ঠাঁই নিতে বাধ্য হয়েছে।
রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এরইমধ্যে বন্যাকবলিত জেলার জেলা প্রশাসকদের সঙ্গে কথা বলে পরিস্থিতি মোকাবিলায় সব ধরণের পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only