মঙ্গলবার, ৯ জুলাই, ২০১৯

সারা বিশ্বে মুসলিমরাই কেন সবচেয়ে সুখী

সারা বিশ্ব মুসলিমদের ওপর অত্যাচারের সংখ্যা বাড়ছে।ধ্বংসের পথে রয়েছে মুসলিম বিশ্বের বেশ কয়েকটি। পশ্চিমা দেশ গুলিতে বাড়ছে ইসলামফোবিয়া। হচ্ছে না মুসলিম রোহিঙ্গাদের পরিচয় সুরাহা। উইঘুর মুসলিমরাও পারছে না ধর্মীয় স্বাধীনতা অধিকার। এত কিছু পরেও একটি গবেষণা দাবি করেছে সারা বিশ্বে অন্যান্য জাতির থেকে মুসমিলরাই না কী জীবনে সবচেয়ে বেশি পরিতৃপ্ত।

এখন প্রশ্ন উঠতে পারে কি ভাবে?জার্মানির গবেষকরা বলছেন, মুসলিমরা বিশ্বাস এক সৃষ্টিকর্তাকে বিশ্বাস করে। অর্থাৎ একেশ্বরবাদে বিশ্বাসী। তাই তারা পৃথিবীতে সবচেয়ে বেশি সুখী।এরপর রয়েছে খ্রিস্টান, বৌদ্ধ ও হিন্দুরা। অন্যদিকে নাস্তিকদের সবচেয়ে বেশি অসুখী বলে উল্লেখ করা হয়েছে। এই গবেষণাচি মার্কিন সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত হয়েছে। জার্মানির ম্যানহেইম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ৬৭ হাজারের বেশি মানুষের ওপর একটি পরীক্ষা চালিয়ে ছিল।সেই গবেষণা থেকেই এমন ফলাফল উঠে এসছে।

গবেষণার রিপোর্ট অনুযায়ী, আল্লাহর ওপর দৃঢ় বিশ্বাস মুসলিমদেরকে প্রভাবিত করায় হতাশা ও উদ্বেগ তাদেরকে খুব একটা গ্রাস করতে পারে না। মানুষের প্রতি মুসলিমদের সহানুভূতি অনেক বেশি।তাই তাদের মধ্যে আত্মহত্যার প্রবণতা অনেক কম। ইসলামের নির্দেষগুলি যর্থাথ ভাবে মুসলিমরা জীবনকে যর্থাথ দিশায় চালনা করতে পারে এবং জীবন সংগ্রামে এগিয়ে চলার অনুপ্রেরণা পায়।মুসলিমদের মনে আল্লাহর ভয় থাকে। এজন্য তারা নানা ধরণের পাপ কাজ থেকে বিরত থাকে।  

ম্যানহেইম বিশ্ববিদ্যালয়ের সাইকোলজিস্ট ড.লরা ম্যারি এডিনগার-স্কন্স বলেন, গবেষণাটির ফলাফল থেকে স্পষ্ট হয়েছে য়ে একেশ্বরবাদ সঙ্গে মানুষের সন্তুষ্টির সরাসরি সম্পর্ক রয়েছে। ধর্ম সংক্রান্ত মনস্তাত্বিক জ্ঞানের ক্ষেত্রকে একেশ্বরবাদ আরও প্রসারিত করে। মুসলিমদের সন্তুষ্টিতে ধর্মের প্রভাবে বেশি।তাই তারা বিশ্বে সবচেয়ে বেশি সুখী। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only