বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০১৯

মোদিকে চিঠি বুদ্ধিজীবীদের, তথাগত রায়ের মন্তব্যে বিতর্ক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্দেশ করে লেখা অপর্ণা সেন, শ্যাম বেনেগাল, সুমিত সরকার, রামচন্দ্র গুহ, সৌমিত্র চট্টোপাধ্যায়, অনুরাগ কাশ্যপ সহ দেশের ৪৯ জন বিশিষ্ট ব্যক্তির  স্বাক্ষর সম্বলিত খোলা চিঠি নিয়ে প্রত্যাশিতভাবেই শুরু হয়ে গিয়েছে কট্টর হিন্দুত্ববাদীদের আক্রমণের পালা। কিন্তু অন্যান্য বারের সঙ্গে এ বারের মূল পার্থক্য হল, বিশিষ্টদের চিঠি দেওয়ার উদ্দেশ্যকে ব্যঙ্গ করে বেনজির আক্রমণের শুরুটা এবার হয়েছে মেঘালয়ের রাজ্যপাল তথা রাজ্যের প্রাক্তন বিজেপি নেতা তথাগত রায়ের হাত ধরে। এখানেই শেষ নয়। খোলা চিঠি নিয়ে বিশিষ্টদের আক্রমণ শানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভিও। বিশিষ্টদের দেশদ্রোহী বলার পাশাপাশি শুরু হয়ে গিয়েছে কুকথা আর কুৎসা।
প্রধানমন্ত্রীকে বিশিষ্টদের লেখা খোলা চিঠি নিয়ে বুধবার সন্ধ্যায় পরপর বেশ কয়েকটি ট্যুইট করেন তথাগত রায়। জয় শ্রীরাম স্লোগান বর্তমানে উসকানিমূলক রণ-হুঙ্কার হিসেবে ব্যবহার করা হচ্ছে, বিশিষ্টদের এই মন্তব্যেই তীব্র আপত্তি তথাগত রায়ের। এই বিষয়ে বিশিষ্টদের সরাসরি আক্রমণ করতে গিয়ে তিনি টেনে আনেন ১৯৪৬ এর দ্য গ্রেট ক্যালকাটা কিলিংয়ের কথা। ‘১৬-১৯ শে অগাস্ট আল্লা-হু-আকবর স্লোগান দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের মারা হয়েছিল। কিন্তু শেষ দু’দিন হিন্দু এবং পাঞ্জাবীরা পাল্টা জবাব দেয়’ বলে দাবি করেন তথাগত রায়। পাশাপাশি বিশিষ্টদের বেশিরভাগই বাংলার মানুষ, তাই তাঁদের উদ্দেশ্য বুঝতেও অসুবিধা হয় না বলেও ট্যুইট করেছেন তথাগত রায়।
এদিকে অপর্ণা সেন, শ্যাম বেনেগাল, রামচন্দ্র গুহ, অনুরাগ কাশ্যপদের আক্রমণ করতে কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি টেনে এনেছেন ২০১৪ লোকসভা ভোটের পর সরকারি সম্মান ফেরত দিয়ে প্রতিবাদের প্রসঙ্গ। নকভি বলেন, আগেরবার ভোটের সময়ও এঁরা অ্যাওয়ার্ড ওয়াপসিতে মেতে উঠেছিলেন। এবার এল অ্যাওয়ার্ড ওয়াপসি পার্ট টু। ভারতে দলিত ও সংখ্যালঘুরা অত্যন্ত ভালো এবং নিরাপদে আছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only