শনিবার, ২৭ জুলাই, ২০১৯

সীমান্ত দেওয়াল নির্মানে দাবিমত অর্থ ব্যবহারের অনুমতি পেলেন ট্রাম্প!



অবৈধ অভিবাসন রুখতে মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মানের জন্য মার্কিন সামরিক তহবিল থেকে ২৫০ কোটি ডলার বরাদ্দ চেয়ে ছিলেন ট্রাম্প। কিন্তু নিজদল ও বিরোধীদের আপত্তিতে তার সেই বরাদ্দ ব্যবহারে সায় মেলেনি।তাই নিয়ে জটিলতার সৃষ্টি হয়। সম্প্রতি শুক্রবার মার্কিন সুপ্রিম কোর্ট একটি রায়ে প্রেসিডেন্ট ট্রাম্পের আবেদনের সপক্ষে রায় শোনালেন। সেখানে বলা হয়, মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মানের জন্য  ট্রাম্প তাঁর দাবি মত সামরিক তহবিল থেকে ২৫০ কোটি ডলার ব্যবহার করতে পারবেন। এটি রায় প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য একটি বড় অর্জন বলে ধরা হচ্ছে।

২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণ অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন। তবে ট্রাম্পের এই পরিকল্পনা নিয়ে তাঁর নিজ দল রিপাবলিকান ও বিরোধী ডেমোক্রেটিক পার্টিও কঠোর বিরোধীতা করে। এর আগে ক্যালিফোর্নিয়া আদালত ওই তহবিল আটকে দিয়েছিল।

কিন্তু সুপ্রিম কোর্টের রায়ের আসার পর আনন্দিত হয়ে ওঠেন ট্রাম্প। কিন্তু টুইটর্বাতার মাধ্যমে সকলের সঙ্গে সেই আনন্দ ভাগ করে নেন। সেখানে তিনি লেখেন, ওয়াও বিগ ভিক্টোরি অব মেক্সিকো ওয়াল। অর্থাৎ মেক্সিকো দেওয়ালের জন্য এটি বড় জয়। কিন্তু মেক্সিকো সীমান্ত দেওয়াল নির্মান নিয়ে যে সকল ঝুঁকি রয়েছে, তা অদৌ সফল হবে কি না তা পরিষ্কার হয়নি। জানা গিয়েছে, এই বরাদ্দ অর্থ ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনা এবং নিউ মেক্সিকোর দেওয়াল প্রকল্পগুলি জন্য ব্যবহার করতে পারবেন ট্রাম্প।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only