বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০১৯

তিন তালাক বিল পাশ করাতে হুইপ জারি বিজেপির, বিরোধিতায় অনড় বিরোধীরা

লিঙ্গ সাম্যের লক্ষ্যেই এই বিল আনা হয়েছে, তিন তালাক বিল নিয়ে বৃহস্পতিবার লোকসভায় বললেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তবে তিন তালাক বিল নিয়ে লোকসভায় আলোচনার সময় বিরোধী দল কংগ্রেস ও তাঁদের সহযোগীরা বিলের বিরোধিতা করে। এই বিলের বর্তমান ধারা নিয়ে আপত্তি জানিয়ে তাঁরা বলেন, এই বিলটির শিকার হতে হবে মুসলিম পুরুষদের। ফলে বিরোধীরা এই তিন তালাক বিলটিকে সংসদীয় কমিটির বিবেচনার জন্যে পাঠানোর দাবি তোলেন লোকসভার অধিবেশনে। ৩ তালাক বিলে যে প্রস্তাব দেওয়া আছে তা হল, যদি কোনও মুসলিম পুরুষ তাঁর স্ত্রী তিনবার “তালাক” কথাটি উচ্চারণ করে বিবাহ বিচ্ছেদে বাধ্য করে তবে ওই ব্যক্তির ৩ বছরের জেল হবে। শাসকদল বিজেপির পক্ষ থেকে বৃহস্পতিবার দলের সমস্ত সাংসদদের লোকসভার অধিবেশনে উপস্থিত থেকে এই বিলের ভোটাভুটির জন্যে হুইপ জারি করা হয়।
“রাজনৈতিক দৃষ্টিভঙ্গী দিয়ে এই বিষয়টি দেখবেন না। এটা বিচার ও মানবিকতার বিষয়...একজন মহিলার অধিকার ও ক্ষমতায়নের বিষয়...আমরা আমাদের মুসলিম বোনেদের অবজ্ঞা করতে পারি না”, তিন তালাক বিল প্রসঙ্গে বলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।
আগেই মনে করা হচ্ছিল যে, তিন তালাক বিলটি লোকসভায় খুব সহজেই পাশ হয়ে গেলেও সংসদের উচ্চকক্ষে এই বিলটির বিরুদ্ধে সরব হবেন বিরোধীরা। ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্সের পাশাপাশি রাজ্যসভায় নবীন পট্টনায়েকের বিজু জনতা দল এবং অন্ধ্রপ্রদেশের শাসক দল ওয়াইএসআর কংগ্রেস সহ বেশ কয়েকটি বিরোধী দলের এই তিন তালাক বিলের বিরোধিতা করার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। এমনকি মনে করা হচ্ছে যে, নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেডও এই বিলের বিরোধিতায় সরব হতে পারে রাজ্যসভায়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only