শনিবার, ২৭ জুলাই, ২০১৯

কঙ্গোর নাগরিকদের হজে কেন বাধা দিচ্ছে সৌদি?


সম্প্রতি কঙ্গোর নাগরিকদের হজে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি। আগামী মাস থেকে মধ্য আফ্রিকার এই দেশটি থেকে হজের জন্য ধর্মপ্রাণ মুসলিমরা সৌদিতে আসতে শুরু করবেন।কিন্তু তার আগেই এমন নিষেধাজ্ঞা কেন জারি করল রিয়াদ সেই নিয়ে প্রশ্ন উঠেছে?

তবে সৌদি সরকার এক বিবৃতি দিয়ে জানিয়েছে, ইতিমধ্যে কঙ্গোতে ইবোলার প্রাদুর্ভাব দেখা গিয়েছে।এই রোগে আক্রান্ত হয়ে গত এক বছরে ১৭০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এদিকে, বিভিন্ন দেশ থেকেও হজযাত্রীরা সৌদিতে আসতে শুরু করেছেন। কঙ্গোর নাগরিকরা হজে অংশ নিলে অন্যান্য হজযাত্রীদের শরীরে ইবোলা ছড়িয়ে পড়তে পারে। ফলে অন্যান্য হজযাত্রীদের স্বাস্থ্য নিরাপত্তার দিকটি বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সৌদির বিদেশ দফতর এক বিবৃতি জারি করে জানিয়েছে, বুধবার এই নিষেধাজ্ঞা জারি করা হয়। গত সপ্তাহ কঙ্গোতে ইবোলার প্রাদুর্ভাবের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু' জরুরি অবস্থা জারির পরেই সৌদি এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হল।ইতিমধ্যেই  হজ করতে আসার জন্য কঙ্গোর নাগরিকদের ভিসা অনুমোদন বাতিল করেছে সৌদি।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু' কঙ্গোতে সফর বা দেশটির সঙ্গে ব্যবসা-বাণিজ্যের ওপর কোনও বিধি-নিষেধ না রাখার জন্য অন্যান্য দেশগুলির প্রতি আহ্বান জানিয়েছে।কঙ্গোর প্রায় তিন শতাংশ মানুষ মুসলিম। মক্কায় হজের উদ্দেশ্যে ২০ লক্ষের বেশি হজযাত্রীর মধ্যে ১০ শতাংশই সাব-সাহারার নাগরিক। এর আগে ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত একই কারণে ঘানা, সিয়েরা লিওন এবং লাইবেরিয়ার হজযাত্রীদের ভিসা বাতিল করে ছিল সৌদি।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only