বুধবার, ১০ জুলাই, ২০১৯

বেতন বৈষম্যের শিকার বিশ্বকাপ জয়ী মার্কিন মহিলা ফুটবলাররা


যেকোনও ক্ষেত্রে আয় দিক দিয়ে নারী-পুরুষের আয় বৈষম্য উজ্জ্বলভাবে প্রকোট।বিশ্বে প্রায় সব দেশেই এই হাল। ক্রীড়া ক্ষেত্রেও মহিলা খেলোয়াড়রা একই দুর্দশার সম্মুখীন। কারণ পুরুষদের তুলনায় মহিলা খেলোয়াড়দের আয় বেশি। দুঃখজনক হলেও এটাই সত্যি। দুনিয়া প্রযুক্তির দিক থেকে উন্নতি করলেও নারী ও পুরুষদের আয় নিয়ে বড্ড বেশি সেকেলে হয়ে রয়েছে।

সম্প্রতি আমেরিকার ফুটবল ফেডারেশন নিয়ে একটি রিপোর্ট এমনই তথ্য উঠে এসছে। ২০১৬ সালে পুরুশদের চেয়ে মহিলা ফুটবলাররা ১৯ লক্ষ মার্কিন ডলার বেশি কর দিলেও সেই তুলনায় তারা আয় করেন না।

বলা হচ্ছে ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত পুরুষ ফুটবল দলের সদস্যরা কর দিয়েছেন মাত্র ৪ কোটি ৯৯ লক্ষ ডলার, সেখানে মহিলা দলের করের পরিমাণ ছিল ৫ কোটি ৮ লক্ষ ডলার। ইতিমধ্যে নিজ দেশের ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে মামলা করেছেন ২৮ মার্কিন মহিলা ফুটবলার। চলতি বছরের মার্চ মাসে ইউএসএসএফের বিরুদ্ধে তারা এই নালিশ জানিয়েছেন। ওই মামলায় উল্লেখ আছে নারী-পুরুষ বেতন বৈষম্যের কথা। যেখানে পুরুষ দলের ফুটবলাররা কোনও টুর্নামেন্ট খেলার পর প্রতি ম্যাচের ফি  পান ১৩ হাজার ১৬৬ ডলার। সেখানে প্রত্যেক মহিলা ফুটবলার পান মাত্র ৪ হাজার ৯৫০ ডলার। অর্থাৎ একই ধরনের টুর্নামেন্ট খেলে ম্যাচ ফি থেকে ৯ হাজার ডলার কম নিয়ে মাঠ ছাড়তে হয় প্রত্যেক মহিলা ফুটবলারকে।
মামলার প্রেক্ষিতে মার্কিন ফুটবল ফেডারেশন জানিয়েছে, বেতনের ক্ষেত্রে বিভিন্ন বিষয়ের ওপর নির্ভর করতে হয়। বেশিরভাগ ক্ষেত্রে কর প্রদান ও অন্যান্য সুবিধার কথা ভাবা হয়, কিন্তু লিঙ্গভেদে কোনও সিদ্ধান্ত নেওয়া হয় না।

অন্যদিকে জার্নাল জানাচ্ছে ভিন্ন কথা। তারা বলছে, টিকিট বিক্রির অর্থ বেতনের অন্যতম উৎস। তাছাড়া প্রচারস্বত্ত্ব বিক্রি করেও তারা অনেক অর্থ পেয়ে থাকে। ওগুলো থেকেই বেতন দেয়া হয়। আর নারী-পুরুষ দুই টুর্নামেন্টের প্রচারস্বত্ত্ব এক সাথেই বিক্রি করা হয়। তাই কোনটার মূল্য কম বা বেশি সেটা বের করা অনেক কঠিন।

মার্কিন ফুটবল ফেডারেশনের কাছে একটি প্রস্তাবও দিয়েছে দেশটির নারী ফুটবলার অ্যাসোসিয়েশন। তারা বেতন বৈষম্য কমানোর জন্য মার্কেট রিয়েলিটিসতত্ত্ব ব্যবহারের কথা বলেছে। সেখানে বলা হয়েছে ফুটবলারদের প্রদেয় করের ভিত্তিতে বেতন দেও
য়া হোক। তাহলেই বৈষম্য কমে আসবে। দেশটির পুরুষ ফুটবলাররাও নারীদের এই প্রস্তাবে সম্মতি দিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only