শনিবার, ২০ জুলাই, ২০১৯

হাফিজ সাঈদের গ্রেফতার হওয়া পাকিস্তানের লোক দেখানো পদক্ষেপ: আমেরিকা


ওয়াশিংটন, ২০ জুলাই: প্রধানমন্ত্রী ইমরান খানের আমেরিকা সফরের আগেই হাফেজ সাঈদকে গ্রেফতার করেছে পাকিস্তান। কিন্তু, হাফেজ সাঈদের গ্রেফতারি নিয়ে সন্দেহ ব্যক্ত করেছে আমেরিকা। সম্প্রতি ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা বলেছেন, হাফেজ সাঈদ গ্রেফতার হওয়ার ঘটনাকে তারা' উইন্ডো ড্রেসিং' বা লোক দেখানো হিসাবে মনে করছেন। কারণ, এর আগেও সাঈদকে ছয় বার গ্রেফতার করা হয়েছিল। এই নিয়ে পাকিস্তান তাকে সাতবার গ্রেফতার করল। কিন্তু এই সন্ত্রাসবাদী নেতা বা তাঁর দল লস্কর-এ-তৈইবার কার্যকলাপ কোনও ভাবে দমন হয়নি।

২০০১ সালে ভারতের সংসদ ভবনে হামলা এবং ২০০৮ মুম্বাই হামলার মাস্টার মাইন্ড হলেও সে অবাধ ভাবে এতদিন ধরে তার সন্ত্রাসবাদী কার্যকলাপ চালিয়ে গিয়েছে। গ্রেফতার করা হলেও সবসময় মুক্তি পেয়ে গিয়েছে সাঈদ।

ওই মার্কিন কর্মকর্তা আরও জানান, অতীতে সাঈদকে নিয়ে পাকিস্তান যা করেছে সবকিছুই আমরা দেখেছি। কখনই পাক প্রশাসন, এই সন্ত্রাসবাদী নেতার বিরুদ্ধে কঠোর ও শাস্তিযোগ্য পদক্ষেপ নেয়নি। তাই, এবারের সাঈদের গ্রেফতার হওয়াকে লোক দেখানো ছাড়া আপাতত কিছুই মনে হচ্ছে না।
তিনি আরও বলেন, পূর্ব অভিজ্ঞতাগুলি থেকে আমরা এটা আপনাদের পুনরায় আস্বস্ত করতে পারি, সন্ত্রাসবাদ বা সন্ত্রাসবাদীদের মদদ দেওয়া নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে আমাদের কোনও বিভ্রান্তি নেই। আমাদের গোয়েন্দাদের কাছে পক্তো প্রমাণ আছে, যে পাক গোয়েন্দাদের সঙ্গে সন্ত্রাসবাদীদের আতঁত রয়েছে। তাই,সততা প্রমাণ করতে সন্ত্রাসবাদদের বিরুদ্ধে পাকিস্তানকে এবার কঠোর পদক্ষেপ নিতে হবে।
সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তানকে সব সময় কতগুলি চেনা পরিচিত প্রাথমিক পদক্ষেপ নিতে দেখেছি।সেখানে দেখা গিয়েছে, সন্ত্রাসবাদীদের কয়েকটি সম্পদ-সম্পত্তি তারা বাজেয়াপ্ত করেছে এবং সাঈদের মত নেতাদের গ্রেফতার করেছে। কিন্তু তাদের প্রতি পাক পদক্ষেপগুলি কখনই সন্ত্রাসবাদ দমনে সাহায্য করেনি। বরং জিইয়ে রেখেছে। সুতোরাং, আগের পদক্ষেপগুলির সঙ্গে এখনও পদক্ষেপের মধ্যে কোনও অভিনবত্ব খুঁজে পাওয়া যাচ্ছে না।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only