বুধবার, ৩১ জুলাই, ২০১৯

বাংলাদেশের এমপি’র হস্তক্ষেপে স্বাভাবিক হল সীমান্ত বাণিজ্য



এম এ হাকিম, বনগাঁ :  উত্তর ২৪ পরগণা জেলার পেট্রাপোল স্থলবন্দরে ট্রাক ধর্মঘটের ফলে ভারত ও বাংলাদেশের মধ্যে বন্ধ থাকা বাণিজ্য পুনরায় চালু হয়েছে। আজ বুধবার বাংলাদেশের বেনাপোলে শেখ আফিল উদ্দিন এমপির হস্তক্ষেপে দুদেশের প্রতিনিধিদের মধ্যে বৈঠকে সমস্যার সমাধান হওয়ায় গত মঙ্গলবার থেকে বন্ধ থাকা বাণিজ্য এদিন বিকেল থেকে স্বাভাবিক হয়।  
আজ দুপুরে বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের হলরুমে ভারত ও বাংলাদেশের প্রতিনিধিদের মধ্যে বৈঠকে সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য শেখ আফিল উদ্দিন। বাংলাদেশের এমপির ভূমিকা ও পদক্ষেপকে স্বাগত জানিয়ে সন্তোষ প্রকাশ করেছেন সিঅ্যান্ডএফ নেতা  কার্তিক চক্রবর্তীর নেতৃত্বাধীন ভারতীয় প্রতিনিধিরা।  
বাংলাদেশের বেনাপোল স্থলবন্দরে মালখালাস করা শ্রমিকরা বকশিসের নামে ভারতীয় পণ্যবাহী ট্রাক চালকের কাছ থেকে ট্রাক পিছু তিন হাজার থেকে সাড়ে তিন হাজার ভারতীয় টাকা দাবি করার অভিযোগকে কেন্দ্র করে সীমান্ত বাণিজ্যে অচলাবস্থা সৃষ্টি হয়। পেট্রাপোলের সাতটি ট্রাক সমিতি যৌথভাবে ধর্মঘট শুরু করায় আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ হয়ে যায়।

এব্যাপারে বুধবার পেট্রাপোল ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং স্টাফ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী পুবের কলমপ্রতিবেদককে বলেন,  ‘বাংলাদেশের বেনাপোলে সেখানকার এমপি শেখ আফিল উদ্দিনের সভাপতিত্বে এক বৈঠকে সমস্যা মিটেছে। উভয় দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও কর্মসংস্থান বাড়েনি উল্লেখ করে বিষয়টি নিয়ে দুদেশের প্রধানমন্ত্রী যাতে বিষয়টি নিয়ে ভাবেন সেজন্য তাঁকে পদক্ষেপ নিতে আহ্বান জানানো হয়েছে। বাংলাদেশি শ্রমিকরা যে অর্থনৈতিক অত্যাচার চালাচ্ছেন সেই বিষয়ে তাঁর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি সেখানকার শ্রমিক নেতাদেরকে ওই বিষয়ে সতর্ক করে বিষয়টি তিনি ভবিষ্যতে যেন আর না শুনতে পান বলে মন্তব্য করেছেন। এমপি শেখ আফিল উদ্দিন একইসঙ্গে সাফ বলেন, ‘বকশিসনিয়ে কোনও কথা হবে না। বকশিসের জন্য কোনও গাড়ি বন্দরে দাঁড়িয়ে থাকবে না, হয়রানি করা চলবে না। শ্রমিক নেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, ওদেরকে মিষ্টি খাওয়াবে, খাবার খেতে দেবে, যত্ন করবে। বকশিস যা দেবে তাই নিতে হবে, কোনও অভিযোগ চলবে না। কেউ যদি না দিতে চায়, তাও তাঁকে সম্মানের সঙ্গে ছেড়ে দিতে হবে।
অবশেষে আগে যেভাবে ও যে পরিমাণে বাংলা টাকায় বকশিসদেওয়া  হতো সেটাই থাকবে বা তার কম দেয়া হবে। বরং এর চেয়ে কেউ যদি বেশি পরিমাণে বকশিস দাবি করে তাহলে তার বিরুদ্ধে এমপি আফিল উদ্দিন পদক্ষেপ নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন বলে পেট্রাপোল ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং স্টাফ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান। 
এ সম্পর্কে বনগাঁ মোটর ওনার্স এসোসিয়েশনের সম্পাদক দিলীপ দাস বলেন, বাংলাদেশ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে সমস্যা দূর হয়েছে। ভারতীয় পণ্যবাহী ট্রাক ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে খালাস করে দেয়া ও ট্রাক চালকরা কোনও সমস্যায় পড়লে পদক্ষেপ নেয়ার আশ্বাস মেলায় বুধবার বিকেল তিনটা নাগাদ পুনরায় দুদেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্যের পণ্যবাহী ট্রাকের যাতায়াত শুরু হয়েছে।    
 এশিয়ার বৃহত্তম পেট্রাপোল স্থলবন্দর থেকে দৈনিক কয়েকশ’  কোটি টাকা মূল্যের পণ্য আমদানি-রফতানি হয় ভারত ও বাংলাদেশের মধ্যে। পেট্রাপোল ও বেনাপোল স্থলবন্দরের মধ্যে দৈনিক ৩০০ থেকে ৪০০ পণ্যবাহী ভারতীয় ট্রাক বাংলাদেশের বেনাপোল স্থলবন্দরে যায়। একইভাবে বাংলাদেশের বেনাপোল স্থলবন্দর থেকেও প্রায় ১০০ থেকে ১৫০ পণ্যবাহী ট্রাক ভারতের পেট্রাপোল স্থলবন্দরে আসে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only