বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০১৯

রাষ্ট্রসংঘের কর্মীদের দ্বারা ১০ বছরে ধর্ষনের শিকার হয়েছেন ৬০ হাজার মহিলা !


রাষ্ট্রসংঘের এক কর্মকর্তা অ্যান্ড্রু ম্যাসেলিওড দাবি করেছেন, যে গত দশ বছরে রাষ্ট্রসংঘের কর্মীদের দ্বারা ৬০ হাজারের বেশি মহিলা ধর্ষিতা হয়েছেন। এ সম্প্রর্কিত একটি রিপোর্ট তিনি ব্রিটিশ আন্তর্জাতিক উন্নয়ন বিষয়কমন্ত্রী প্রীতি পাটেলের হাতে তুলে দিয়েছেন।

রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে বড় এই সংস্থায় প্রায় ৩ হাজার ৩০০ শিশু নিপীড়কও বহাল তবিয়তে কর্মরত রয়েছেন।ভাবমূর্তি ঠিক রাখতে প্রায় ২০ বছর ধরে এমন তথ্য গোপন করে রাখা হয়েছে। তবে বিষয়টি উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ায় এটি সবার কাছে ফাঁস হয়ে গিয়েছে।

বিশেষত ত্রাণকর্মী বিরুদ্ধে এই ধরণে বেশি অভিযোগ উঠেছে। এই শিক্ষাবিদ বলেন, সারা বিশ্বে হাজার হাজার ত্রাণকর্মী কাজ করছেন যারা আদতে শিশু নিপীড়ক। ইউনিসেফের টি-শার্ট পরে এই ধরণের অপরাধ অনায়াসে করতে পারে। কারণ তাদের উদ্দেশ্য সম্পর্কে মানুষের মনে কোন সন্দেহ জন্মায় না।এই সংস্থার ব্যবস্থাপনার দুর্বলতা। অনেক আগে এগুলিকে বন্ধ করা উচিত ছিল।

উল্লেখ্য রাষ্ট্রসংঘের ত্রাণ বিভাগের শীর্ষ কর্তা হিসাবে দায়িত্ব পালন করছেন ম্যাসেলিওড। বলকান দেশগুলি সহ রুয়ান্ডা এবং পাকিস্তানে রাষ্ট্রসংঘের উচ্চপদস্থ কর্তার দায়িত্ব সামলেছেন। বর্তমানে তিনি ত্রাণকর্মীদের ওপর কড়াকড়ি পদক্ষেপ আরোপ করার জন্য প্রচার চালাচ্ছেন। বেশ কয়েকটি নিপীড়ককে বিচারের আওতায় আনার চেষ্টা করছেন।ব্রিটেনকেও এই লড়াইয়ে নেতৃত্ব দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।




একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only