মঙ্গলবার, ৯ জুলাই, ২০১৯

গরীব হচ্ছেন শীর্ষ ধনীরা!


শোনা যাচ্ছে বিশ্বের শীর্ষ ধনীরা না কী গরীব হতে শুরু করেছেন। আশ্চর্য লাগছে! ভাবছে এটা কি করে সম্ভব?তবে বলি নতুন এক গবেষণা অন্তত তাই দাবি করেছে। তারা বলছেন, বিশ্বের শীর্ষ ধনীদের আয় দুলক্ষ কোটি ডলার কমে গিয়েছে।গত বছর তাদের সম্পদ কমেছে ৩ শতাংশ।
চিনের অর্থনীতিতে মন্দা ও ইক্যুইটি শেয়ার বাজারের টলমলে পরিস্থিত জন্য এই তাদের ক্ষতির জন্য দায়ী।  

ক্যাপজেমিনির ওয়ার্ল্ড ওয়েল্থ রিপোট ২০১৯এ বলা হচ্ছে শীর্ষ ধনীদের তালিকার প্রথমে থাকা ধনীদের মধ্যে ১ শতাংশের সম্পদ কমেছে ৭৫ শতাংশ পর্যন্ত। এশিয়ার অর্থনীতিতে মন্দাকেই তাদের সম্পদ হ্রাসের প্রধান কারণ বলে মনে করছে গবেষকরা।একই সময়ে উচ্চ শ্রেণির ধনীর সংখ্যাও হ্রাস পেয়েছে ২ শতাংশ। চিন ও আমেরিকার বাণিজ্যযুদ্ধ দ্রুত সমাধান না হলে পরিস্থিতি আরও ঘোরালো হয়ে যাবে।তবে এই পরিস্থিতেও মধ্যপ্রাচ্যের ধনীদের সম্পদের পরিমাণ ৬ শতাংশ বৃদ্ধি পেয়ে বলে দাবি করা হয়েছে।

ধনীদের সম্পদের পরিমাণ কমতে শুরু করলেও তাদের সম্পদের ব্যবস্থাপনার দায়িত্বের যারা রয়েছেন তাদের আস্থায় চিড় ধরেনি। ক্যাপজেমিনি ফিনান্সিয়াল সার্ভিসের প্রধান নির্বাহী বলেছেন, গত বছ অর্থনৈতিক পরিস্থিতি জটিল হলেও সম্পদ ব্যবস্থাপকরা গ্রাকদের আস্থা হারাননি। ভবিষ্যতে ধনীদের সম্পদ বৃদ্ধি অভিজ্ঞতা ও ব্যক্তিগত প্রচেষ্টার ওপর নির্ভরশীল। কারণ আগামী প্রজন্মের সঙ্গে তাল মিলিয়ে পুঁজির বিনিয়োগ ও কৌশনা নির্ধারণই ব্যবসার সফলতা এনে দিতে সমর্থ হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only