বুধবার, ৩১ জুলাই, ২০১৯

ইভিএম নয়, ব্যালট চাই­: নবান্নে এসে মমতার সুরে সুর মেলালেন রাজ ঠাকরে

 ইভিএম নয় দেশজুড়ে গণতন্ত্র রক্ষায় ব্যালটে ভোট েহাক। বুধবার  নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক শেষে এমনটাই বললেন মহারাষ্ট্র নবনির্মাণ সেনা প্রধান রাজ ঠাকরে। উল্লেখ্য– ইভিএমের বদলে ব্যালট ফেরানোর দাবি নিয়ে সর্বভারতীয় দলগুলিকে এক করতে কৌশল নির্ধারণে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনায় জন্য মঙ্গলবার রাজ্যে আসেন রাজ ঠাকরে। এদিন দুপুরে দুজনের মধ্যে প্রায় ঘণ্টা খানেকে বৈঠক হয়। বৈঠক শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, গণতন্ত্র রক্ষায় একসঙ্গে লড়াই করতে আমরা প্রস্তুত।
 এদিন রাজ ঠাকরে বলেন, এই মুহূর্তে গোটা দেশে সঙ্কটে  সামনে দাঁড়িয়ে গণতন্ত্র। সেই সঙ্কটের একটি দিক হল ইভিএম-এ নির্বাচন। তিনি আরও বলেন– ইতিমধ্যে গত ২১ জুলাই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী শহিদ দিবসের সভা থেকে ইভিএম নয় ব্যালট চাই– এই দাবিতে সরব হয়েছেন। সেই দাবি আরও জোরাল করতে আগামী ২১ অগাস্ট মহারাষ্ট্রে একটি সভা ডেকেছে তাঁর দল। উল্লেখ্য– এদিন আগামী ২১ অগাস্ট ইভিএম নয় ব্যালটের দাবিতে মহারাষ্ট্রে আয়োজিত সভায় তৃণমূল কংগ্রেসকে আমন্ত্রণ জানান রাজ ঠাকরে। যদিও মুখ্যমন্ত্রী নিজে থাকতে পারবেন কি না স্পষ্ট না করলেও মুখ্যমন্ত্রী জানিয়েছেন সেখানে দলীয় প্রতিনিধি উপস্থিত থাকবে।
রাজ ঠাকরে এদিন আরও বলেন, ইভিএম বদলে ব্যালটে ভোটের প্রসঙ্গে ইতিমধ্যেই তিনি ইউপিএ সভানেত্রী সোনিয়া গান্ধি ও রাহুল গান্ধির সঙ্গে দেখা করে কথা বলেছেন। পাশাপাশি আগামী দিনে তিনি দেশের অন্য সব অবিজেপি দলের নেতাদের সঙ্গেও দেখা করে কথা বলবেন। এদিন সরাসরি তাঁর কাছে জানতে চাওয়া হয়– তিনি কী বিরোধিতার পথে হাঁটতে চাইছেন। তাৎপর্যপূর্ণভাবে রাজ ঠাকরে জানান, ইভিএম বিরোধিতা যদি বিজেপি বিরোধিতার নামান্তর হয়– তাহলে আমি বিজেপি বিরোধিতা করছি। যদিও এই বিষয়ে তিনি আদালতের স্বারস্থ হবেন কি না সেই বিষয়ে প্রশ্ন করা হলে রাজ ঠাকরের সাফ জবাব, দেশের আদালত ও নির্বাচন কমিশনের ওপর তিনি বিশ্বাস ও আস্থা দু–ই হারিয়েছেন।
 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only