বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯

উত্তর প্রদেশে ‘জঙ্গলরাজ’ চলছে, ১০ দলিতকে হত্যা করা হয়েছে : রামগোপাল যাদব


পুবের কলম, ওয়েব ডেস্ক : উত্তর প্রদেশে জঙ্গলরাজ চলছে এবং সেখানে দশ দলিতকে হত্যা করা হয়েছে বলে মন্তব্য করেছেন সমাজবাদী পার্টির এমপি রামগোপাল যাদব। তিনি আজ (বৃহস্পতিবার) সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় ওই মন্তব্য করেন।

গতকাল বুধবার উত্তর প্রদেশের  সোনভদ্র জেলার ঘোরাওয়াল এলাকায়  জমি  বিবাদের জেরে গ্রামপ্রধান যজ্ঞ দত্ত  ও তার সঙ্গীরা আগ্নেয়াস্ত্র বের করে  স্থানীয় গ্রামবাসীদের উপরে এলোপাথাড়ি গুলিবর্ষণ করলে তিন নারীসহ ১০ জন নিহত হন। গ্রাম প্রধান ৯০ বিঘার একটি জমির দখল নিতে গেলে বাসিন্দারা বাধা দেন। এরপরেই গ্রামপ্রধানের দলবল নিরস্ত্র গ্রামবাসীদের উপরে হামলা চালায়। কার্যত নারকীয় ওই ঘটনার প্রতিবাদে আজ সংসদে সমাজবাদী পার্টির এমপিরা বিক্ষোভ প্রদর্শন করেন এবং ওয়েলে নেমে স্লোগান দেন। এনিয়ে তীব্র গোলযোগ ও হট্টগোল শুরু হলে রাজ্যসভার চেয়ারম্যান বেলা ১২টা পর্যন্ত অধিবেশনের কাজকর্ম স্থগিত করে দিতে বাধ্য হন। সরকারপক্ষে কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা প্রকাশ জাভড়েকর বলেন রাজ্যের ইস্যু সংসদে উত্থাপন করা যায় না।

এপ্রসঙ্গে ইউনাইটেড সোশালিস্ট পার্টির (ইউএসপি) পশ্চিমবঙ্গের সহ-সম্পাদক ও রাজ্যের আদিবাসী মুক্তি মঞ্চের সাধারণ সম্পাদক বীরেন্দ্র নাথ মাহাতো আজ (বৃহস্পতিবার) ‘পুবের কলমপ্রতিবেদককে বলেন, ‘উত্তর প্রদেশে যে ঘটনা ঘটেছে তা অত্যন্ত দুঃখজনক ও মর্মান্তিক! বিজেপিশাসিত রাজ্যগুলোতে মানুষকে পশুর মতো হত্যা করা হচ্ছে। যারা এসব কাজে জড়িত তাদের উপযুক্ত শাস্তি হোক। তিনি এব্যাপারে তপশিলি জাতি, উপজাতি, ওবিসি ও মুসলিম এমপিরা যেন সংসদে সোচ্চার হন তার আহ্বান জানিয়েছেন।

বীরেন্দ্রনাথ বাবু বলেন, ‘বিজেপিশাসিত রাজ্যগুলোতে তারা  ক্ষমতায় এসে মানুষের হত্যালীলা করছে। বিজেপির যারা কর্মকর্তা আছেন, তারা নৃশংসভাবে গণতন্ত্রকে হত্যা করছে। এবং পৃথিবীর শ্রেষ্ঠ জীব মানুষকে হত্যা করছে। পরিবেশকে হত্যা করছে। অবিলম্বে এসব বন্ধ হওয়া উচিত।

এদিকে, আজ উত্তর প্রদেশে কংগ্রেসের এক প্রতিনিধিদল জমি বিবাদে আহতদের দেখতে হাসপাতালে যান। সেখানে তারা আহতদের সঙ্গে কথা বলে তাদের খোঁজখবর নেন। কংগ্রেস প্রতিনিধিদলের নেতা অজয় কুমার লল্লু ওই ঘটনায় মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথের পদত্যাগ দাবিসহ সিবিআই তদন্ত দাবি করেছেন। তিনি নিহতদের পরিবার পিছু পঞ্চাশ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ ও আদিবাসীদের জমির পাট্টা দেয়ারও দাবি জানান। মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ বিষয়টি আমলে নিয়ে ২৪ ঘণ্টার মধ্যে ওই ঘটনার রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only