শনিবার, ১৩ জুলাই, ২০১৯

শুধু মাতৃদুগ্ধ পান করিয়ে প্রতিদিন সাশ্রয় হবে ১০০ কোটি ডলার: রিপোর্ট


কথায় বলে, মাতৃদুগ্ধের কোনও বিকল্প নেই। শুধু শিশুর স্বাস্থ্যের জন্যই নয়, বিশ্বের আর্থিক উন্নতির জন্যও মাতৃদুগ্ধের উপকারিতা ঢের রয়েছে।সম্প্রতি একটি সমীক্ষা বলছে, শিশুদের লালন-পালনে মায়েরা মাতৃদুগ্ধ পান করাতে ঝুঁকলে প্রতি দিন প্রায় ১০০ কোটি ডলার বেঁচে যাবে। তাহলে, বছরে সাশ্রয় হবে প্রায় ৩৬ হাজার কোটি ডলার। বিশ্বের অর্থনীতিতে এ অর্থ যোগ হলে চাঙ্গা হবে অর্থনীতি। তাই স্বাস্থ্য বিশেষজ্ঞরা শিশু লালন পালনে মায়ের আরও সচেতন হওয়ার পরাশর্ম দিয়েছেন।
কানাডা ও এশিয়ার একদল গবেষক বলছেন, মায়েরা যদি শিশুদের দীর্ঘদিন ধরে বুকের দুধ পান করান তাহলে বছরে ৩৪ হাজার ১শো কোটি ডলার। একই সঙ্গে শিশুদের নান জটিল রোগ, অকাল মৃত্যু থেকে বাঁচানো সম্ভব হবে।
ইউনিসেফের সঙ্গে যুক্ত কস্ট অফ নট ব্রেস্টফিডিং নাম সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ৬ বছরের গবেষণায় দেখা গিয়েছে মায়ের বুকের দুধপান শুধু যে মানবাধিকার তা নয়, এটি অর্থনীতি সমৃদ্ধির জন্য প্রয়োজনীয়। এছাড়া কোনও খাবার থেকে শিশুদের বেশি পুষ্টিও যোগায়।বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু বলেছে শিশুর জন্মের প্রথম ৬ মাস মাতৃদুগ্ধ অবশ্যই প্রয়োজনীয়। ডায়রিয়া ও নিউমেনিয়া থেকে বাঁচাতে সাহায্য করে। কিন্তু বিশ্বের ৪০ শতাংশ শিশু মাত্র মাতৃদুগ্ধ পান করার সুযোগ পায়। মাতৃদুগ্ধ পান করাতে পারলে বছরে ৮ লক্ষ ২০ হাজার শিশুর প্রাণ বাঁচানো সম্ভব হত। ইসলামেও মাতৃদুগ্ধ পান করানোর আবশ্যিক বলে পরামর্শ দেওয়া হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only