বুধবার, ৩১ জুলাই, ২০১৯

মৌরিতানিয়ার ১২ শতাংশ মানুষ হেপাটাইটিস আক্রান্ত!


দক্ষিণপশ্চিম আফ্রিকার দেশ মৌরিতানিয়া। সম্প্রতি ইসলামিক প্রজাতন্ত্রের এই দেশে হু হু করে বাড়ছে হেপাটাইটিসের প্রকোপ। স্থানীয় সরকারের পরিসংখ্যান অনুযায়ী, মৌরিতানিয়াতে প্রায় ১২ শতাংশ মানুষ বিভিন্ন ধরণের হেপাটাইটিসে আক্রান্ত। তারা জানাচ্ছেন, মূলত তিন ধরনের হেপাটাইটিসে সেখানকার বেশির ভাগ মানুষ আক্রান্ত হচ্ছেন। সেগুলি হল, হেপাটাইটিস-এ, হেপাটাইটিস-বি, হেপাটাইটিস-সি।
ন্যাশনাল ইন্সটিটিউট অব হেপাটিক এণ্ড ভাইরাল ডিজিস-এর পরিচালক মুসতাফা উলদ মুহাম্মেদ বলেন, ১০ থেকে ১২ শতাংশ মৌরিতানিয়ান এই মারণ রোগে আক্রান্ত। সংখ্যাগত দিক দিয়ে বলতে গেলে দেশটির প্রায় ৪০ লক্ষ মানুষ এতে আক্রান্ত। বিশ্ব হেপাটাইটিস দিবসে বক্তব্য রাখাতে গিয়ে এই তথ্য দেন তিনি। দেশ থেকে এই মারণ রোগ উৎখাত করার জন্য জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান।পাশাপাশি, বিষয়টি নিয়ে প্রচার চালানোর জন্য অর্থ সাহায্যেরও আবেদন করেন। সম্প্রতি দেশটির সরকার এই রোগকে সমূলে উৎখাত করার জন্য ব্যবস্থা নিতে শুরু করেছে। গত মে মাসে হেপটিক এণ্ড ভাইরাল ইনফেকশন ইনস্টিটিইট স্থাপন করেছে।
এই সংস্থার মাধ্যমে ভাইরাস চিহ্নিত করে আক্রান্তদের চিকিৎসা করার পাশাপাশি হেপাটাইটিসের বিরুদ্ধে টিককরণ কর্মসূচী চালানো হবে।জানা গিয়েছে, মৌরিতানিয়াতে বেশিরভাগ মানুষ হেপাটাইটিস-বি-তেই আক্রান্ত হয়। রক্ত, অথবা জলের মাধ্যমেই মানুষের শরীরের এই ভাইরাস ঢোকে। এছাড়া আক্রান্ত রোগীর সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হওয়া অথবা সংক্রামিত ইঞ্জেকন ব্যবহার করেও অনেক সময় এই ভাইরাস শরীরে ঢোকে বলে চিকিৎসকরা জানিয়েছেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর রিপোর্ট অনুযায়ী, অন্যান্য রোগের চেয়ে প্রতিবছর বেশিরভাগ মানুষ হেপাটাইটিস বি অথবা সি-তে আক্রান্ত হয়ে মারা যান।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only