বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০১৯

মোবাইল আসক্তি কমাতে ইতালিতে আসছে নয়া আইন


দেশের তরুণ প্রজন্মের আসক্তি কমাতে নতুন আইন প্রণয়ন করতে চলেছে ইতালি। 'নো মোবাইল ফোন ফোবিয়া (নোমোফোবিয়া)' নামে এই আইন আনতে আনছে দেশটির ক্ষমতাসীন দল ফাইভ স্টার মুভমেন্ট অর্থাৎ এম৫ এস। দলটি দাবি করেছে এই আইন কার্যকর হলে দেশের তরুণ প্রজন্মের মধ্যে মোবাইল আসক্তি কমবে।

এক সমীক্ষায় দেখা গিয়েছে, ইতালিতে ৬১ শতাংশ নাগরিক বিছানায় শুয়েও তাদের মোবাইল ফোন ব্যবহার করেন। পরিসংখ্যানের ভয়ংকর দিকটি হল ১৮ থেকে ৩৪ বছর বয়সীদের ৮১ শতাংশ তরুণ-তরুণী এমনটা পছন্দ করেন।ইতালির ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব টেকনোলজিক্যাল ডিপেন্ডেন্স বলছে, দেশটির ১৫ থেকে ২০ বছরের থাকা ছেলে-মেয়েরা দিনে কমপক্ষে ৭৫ বার মোবাইল হাতে নেয়।

মনোবিজ্ঞানীরা বলছেন, ফোন না থাকার উদ্বেগ বা ফোন থেকে দূরে থাকার আশঙ্কাকেই নোমোফোবিয়া বলে। এতে বাবা-মায়ের জন্য একাধিক এডুকেশন প্রোগ্রামের প্রস্তাব দেওয়া হয়েছে। শুধু বিদ্যালয়ে পড়াশোনার ক্ষেত্রে ইন্টারনেট এবং সোশ্যাল নেটওয়ার্কগুলির ব্যবহারের ক্ষেত্রে কিছু বিধি আনা হয়েছে এই নতুন আইনে।

নোমোফোবিয়া আক্রান্তদের মধ্যে বেশকিছু বৈশিষ্ট্য বা উপসর্গ লক্ষ্য করতে পারি। তারা মোবাইলের কাছ থেকে দূরে থাকলে চিন্তিত হয়ে পড়ে। অস্থিরতায় ভোগে, কোনও কাজ বা কারোর কথায় তখন মন দিতে পারে না। তারা সবসময় একটু পর পরই ফোন হাতে নিয়ে মেসেজ দেখতে থাকে। ফোন ভাইব্রেশন সিনড্রোম বা মোবাইলের কম্পন বারবার অনুভব করা, সারা দিনে ফোন না এলে নিজেকে একা মনে করে,হতাশাগ্রস্থ হয়ে পড়া ইত্যাদি।

পৃথিবীতে মোবাইল ফোন ব্যবহারীকারীদের সঙ্গে দিন দিন বাড়ছে। সাধারণ মোবাইল ফোনের পাশাপাশি স্মার্টফোন ব্যবহার সংখ্যাও বাড়ছে। পিউ রিসার্চের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে আমেরিকায় মোট জনসংখ্যার ৯০ শতাংশ মানুষ মোবাইল ফোন ব্যবহার করে। যাদের ৫০ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী। সারা প্রায় পৃথিবীতে ৬৮০ কোটি মানুষ মোবাইল ফোন ব্যবহারকারী রয়েছেন।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only