শুক্রবার, ২৬ জুলাই, ২০১৯

দু'দশক পর মৃত্যুদণ্ড কার্যকর হবে আমেরিকায়!

অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার
দু'দশক ধরে বন্ধ ছিল মৃত্যুদণ্ডে কার্যকর হওয়া। এবার সেই বিধানকে অবিলম্বে কার্যকর করার দিলেন আমেরিকার এক অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। মৃত্যুদন্ডপ্রাপ্ত প্রথম পাঁচ অপরাধীর ওপর কার্যকর করার নির্দেশ দিয়েছেন বার ।তারার সকলেই খুন, নির্যাতন এবং ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন।

তিনি বলেছেন, এরা আমাদের সমাজের শিশু এবং বৃদ্ধদের সুরক্ষার জন্য বিপদজনক। তিনি আরও বলেন, কুখ্যাত অপরাধীদের বিরুদ্ধে লড়াইয়ে যাতে আক্রান্ত ও পরিবার ন্যায় পায়, তার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।ইতিমধ্যেই, দুই কক্ষে প্রতিনিধিরা মৃত্যুদণ্ড কার্যকর করার সিদ্ধান্তে সমর্থন জানিয়েছেন।সেই নির্দেশের সই করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও।

যুক্তরাষ্ট্রীয় সরকারের আওতায় থাকা ২৯টি রাজ্যে এখনও পর্যন্ত মৃত্যুদণ্ড আইনসিদ্ধ রয়েছে।তবু দুদশক ধরে কারোর ওপর কার্যকর করা হয়নি। কারণ, অপরাধীর শরীরে বিষাক্ত ইঞ্জেকশনের দিয়ে আমেরিকায় মৃত্যুদণ্ড কার্যকর করার প্রথা ছিল। এই ব্যবস্থা নিয়ে আইনি জটিলতা তৈরি হয়। বিভিন্ন মানবাধিকার কর্মীরা এতে আপত্তি তোলে। তাদের দাবি ছিল, এই ধরণের শাস্তিমূলক ব্যবস্থাতে অনেক সময় ভুলবশত 
অপরাধের সঙ্গে জড়িয়ে পরা ব্যক্তিদের জীবনও বিপন্ন হতে পারে।

মূলত তিনটি বিষাক্ত ইঞ্জেকশনকেই এই শাস্তি কার্যকর করার জন্য ব্যবহার করা হত।বর্তমানে একটি ধরণের বিষাক্ত ইঞ্জেকশনের মাধ্যমেই প্রক্রিয়াকে কার্যকর করা হবে।শুধু মাত্র পেনটোবার্বিটাল ইঞ্জেকশনের মাধ্যমেই এই সাজা কার্যকর করা হবে।এই ধরণের বিষাক্ত ইঞ্জেকশন অতিরিক্তমাত্রায় প্রয়োগ করলে, হৃদযন্ত্র কার্যকারীতা বন্ধ হয়ে যায়।ফলে নিমেষের মধ্যে মানুষের মৃত্যু ঘটে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প মাদক পাচারকারী ও গণহত্যাকারীদের জন্য মৃত্যুদণ্ড কার্যকর করার কথা বলে আসছিলেন।ট্রাম্পের এই দাবি মেনেই মার্কিন বিচার বিভাগ বিষয়টিকে ফিরিয়ে আনার উদ্যোগ নেয়।
মার্কিন বিচার বিভাগের এক পরিসংখ্যান বলছে, বর্তমানে আমেরিকায় ৬২ জন মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামী রয়েছে। তাদের মধ্যে ৪১.৯ শতাংশ কৃষ্ণাঙ্গ, ৪৩.৬ শতাংশ শ্বেতাঙ্গ, ১১.৩ শতাংশ লাতিন আমেরিকান এবং এশীয় ও আদি আমেরিকান জাতির ১.৬ শতাংশ বন্দি রয়েছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only