বুধবার, ৩১ জুলাই, ২০১৯

মাত্র ৮ মিনিটে রাশিয়া থেকে চিনে!


এক দেশ থেকে আর এক দেশের যেতে কত কাঠখরই না পোড়াতে হয়।কিন্তু কোনও ঝোক্কি না পুড়িয়ে এবার মাত্র আট মিনিটেই রাশিয়া থেকে চিন পৌঁছে যাওয়া যাবে। সম্প্রতি এই দুই দেশের মধ্যে বিশ্বের প্রথম আন্তর্জাতিক ক্যাবেল কার বা রোপ ওয়ে পরিবেষা চালু হতে চলেছে। ২০২০ সালে শুরু হবে এই ক্যাবল কার নির্মাণের কাজ।
চিনের উত্তরপূর্ব হেইহি থেকে রাশিয়ার ব্লাগোভেসেস্ক-এর মধ্যে এই পরিষেবা চালু হওয়ার কথা রয়েছে। এই দুই অঞ্চলের দূরত্ব প্রায় সাড়ে তিন কিলোমিটার।ক্যাবেল কারের এই যাত্রা পথে পর্যটকরা আমুর নদী, বরফাবৃত দুই দেশে প্রকৃতি সৌন্ধর্য্য দেখতে পারবেন। হেইহি থেকে ব্লাগোভেসেস্ক যেতে মোট সময় লাগবে সাড়ে সাত মিনিট। বাকি সময় ব্যয় হবে ক্যাবল কারে ওঠা-নামারসহ আনুসাঙ্গিক কাজের জন্য অতিরিক্তি সময় ধরে রাখা হয়েছে।এক-একটি ক্যাবল কারে একসঙ্গে ৬০ জন পর্যন্ত চড়তে পারবেন। ব্যাগপত্র নেওয়ার ব্যবস্থাও থাকবে। প্রতি ১৫ মিনিট পর পর টার্মিনাল থেকে একটি করে ক্যাবল কার ছাড়ার কথা রয়েছে।
এই পরিবেষার নকশা তৈরি করেছে নেদারল্যান্ডের স্থাপত্য সংস্থা ইউএনস্টুডিও।সুইডেন ও নেদারল্যান্ডসের মধ্যে এই ধরণের যোগাযোগ মাধ্যম গড়ে তোলার অভিজ্ঞতা রয়েছে তাদের। ব্লাগোভেশচেনস্কে কয়েক ধাপে তারা টার্মিনাল তৈরি করতে চলেছে। সেখানে আকাশ থেকে আমুর নদীর সৌন্দর্য দেখা ব্যবস্থা থাকবে। আধুনিক রেস্তোরাঁ ও স্কাই গার্ডেনও থাকবে।
সংস্থার প্রতিষ্ঠাতা বেন ভেন বারকেল বলেন, বিখ্যাত নগর প্রকল্পবিদ ও স্থপতিদের পরিকল্পনায় এই নির্ভরযোগ্য ও  দ্রুতগতির যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে।আমেরিকা ও ইউরোপের মধ্যে সংযোগ স্থাপনের জন্যও এই ধরণের প্রকল্পে কাজ চলছে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only