বুধবার, ৩ জুলাই, ২০১৯

পশ্চিমবঙ্গের নাম বদলে সায় দিল না মোদীর স্বরাষ্ট্রমন্ত্রক



মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পশ্চিমবঙ্গের নাম বদলে বাংলা করার আবেদনে সায় দিল না মোদি সরকার।তবে তা খারিজও করা হয়নি বলে জানিয়েছে কেন্দ্র স্বরাষ্ট্রমন্ত্রক। গত বছর জুলাইয়ে রাজ্যের বিধানসভায় পশ্চিমবঙ্গের নাম বদলে বাংলা করার জন্য প্রস্তাবটি পাস হয়। পরে এই প্রস্তাব কেন্দ্রের কাছে অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল। কিন্তু বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকারের অধিনে থাকা স্বরাষ্ট্র মন্ত্রক এই প্রস্তাবটিতে সায় দেয়নি। কারণ হিসাবে তারা জানিয়েছে, এই প্রস্তাবে অনুমোদন করার জন্য সংবিধান সংশোধনের প্রয়োজন রয়েছে।
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, এ ব্যাপারে বিশেষ অগ্রগতি হয়নি। রাজ্যের নাম পরিবর্তনের জন্য সংবিধান সংশোধন বিল পাশ করাতে হয়।তা এক্ষেত্রে করানো হয়নি। উড়িষ্যার নাম বদলে ওড়িশা করার সময় এই প্রক্রিয়া অবলম্বন করা হয়ে ছিল।
তবে, এই ঘটনায় নিন্দার ঝড় উঠেছে বাংলার বুদ্ধিজীবী ও রাজনৈতিকরা। রাজ্যের নগরোন্নয় মন্ত্রী তথা কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম এবিষয়ে বলেন, নাম পরিবর্তনের প্রক্রিয়া ২০১৬ সালে শুরু হয়েছিল। তখন তিনটি ভাষায় তিনটি নাম প্রস্তাবিত হয়, বাংলা, বেঙ্গল, বাঙ্গাল। যাইহোক, কেন্দ্র তখনও প্রস্তাব প্রত্যাখ্যান করে এবং একটি নাম জিজ্ঞাসা করে ছিল। তদুপরি আমরা প্রস্তাবটি সংশোধন করে একটি নাম প্রস্তাব করেছিলাম।
সামলোচকরা বলছেন, স্বরাষ্ট্র মন্ত্রক এই বিষয়টিকে দীর্ঘায়িত করার জন্য বারবার এমন করছে
। এতে রাজনৈতিক  কারণ থাকাও অসম্ভব নয়। কারণ রাজ্য বিজেপি নেতারাই বাংলার নাম পরিবর্তনের বিরুদ্ধে রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only