বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০১৯

প্লাস্টিক বর্জ্য দিয়ে টাইলস তৈরি করবে চামলি




সম্প্রতি সাউথ আফ্রিকার ধনকুবেরের দুই ছেলের ২০০কোটির বিয়ের রির্টান গিফ অর্থাৎ প্রতি-উপহার হিসাবে ৩২,১০০ কেজির আর্বজনা পেয়ে ছিল উত্তরাখণ্ডের চামলি পুরসভার আউলি এলাকা। এই খবর প্রকাশিত হতেই নিন্দার ঝড় উঠেছিল। বিয়ের রিসেপশনের আবর্জনার ছবিগুলি ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়।

বিশ্ব উষ্ণায়ন নিয়ে যখন সবর গোটা দুনিয়া, তখন এমন ঘটনায় বিস্মত হয়েছিল পরিবেশপ্রেমীরা।আঞ্চলিক প্রশাসন ও পুরসভার ভূমিকা নিয়ে উঠে ছিল প্রশ্ন।এবার আর্বজনা নিয়ে ফের একবার খবরের শিরোনামে উঠে এল চামোলি পুরসভার নাম। এখন নিন্দার নয়, প্রশংসার অধিকারি হতে চলেছে চামোলি। যখন সারা দেশ প্লাস্টিক বর্জ্য সমস্যা  সমাধান খুঁজছে, তখন সেই সমস্যা অভিনব দিশা দেখাচ্ছে চামোলি। 

সম্প্রতি পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে, এবার প্লাস্টিক আর্বজনাকে পুনরব্যবহার যোগ্য করে তুলে তা দিয়ে টাইলস তৈরি করা হবে। চামোলি পুরসভার এক্সিকিউটিভ অফিসার অনিল পন্থ জানিয়েছেন, প্রতিদিন চামোলি পুরসভা অধিনে থাকা এলাকা থেকে ৬ থেকে ৭টন প্লাস্টিক আর্বজনা পাওয়া যায়। এই আবর্জনাকে পুনরব্যবহার যোগ্য করে, তা দিয়ে টাইলস উৎপাদন করা হবে। পরবর্তিতে তারা এগুলি রাস্তা সংস্কারের কাজে ব্যবহার করবে।

তবে বর্তমানে এই পুরসভার অধিনে আর্বজনা নিষ্পত্তি করার জন্য কোনও জায়গা নেই এবং প্রকল্পের জন্য পুরসভার ২০ লক্ষ টাকা খরচ হবে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only