শুক্রবার, ৫ জুলাই, ২০১৯

কে হবেন কংগ্রেসের নতুন সভাপতি?

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী সরে দাঁড়ানোর পর এ পদে কে আসছেন তা নিয়ে নানা গুঞ্জন শুরু হয়েছে। উপমহাদেশের সবচেয়ে প্রাচীন দলটির প্রধান হওয়ার তালিকায় দুই নেতার নাম সবচেয়ে বেশি শোনা যাচ্ছে। তারা হলেন- সুশীল কুমার সিন্ধে এবং মল্লিকার্জুন খারগে।  লোকসভা নির্বাচনে দলের ব্যর্থতার দায় কাঁধে নিয়ে ভোটের ফল প্রকাশের দু’দিনের মাথায় পদত্যাগপত্র জমা দিয়েছিলেন রাহুল।
যদিও দলের বিভিন্ন পর্যায়ের নেতারা তাকে ওই সিদ্ধান্ত বদলের জন্য বারবার অনুরোধ জানিয়ে আসছিলেন। নিজের সিদ্ধান্তে অনড় রাহুল বুধবার দলীয় সভাপতির পদে না থাকার বিষয়ে এক খোলা চিঠিতে তার অবস্থান স্পষ্ট করেন। রাহুলের সভাপতি পদ থেকে সরে দাঁড়ানোর কারণে শতাব্দী প্রাচীন দল কংগ্রেসের দায়িত্ব তৃতীয়বারের মতো নেহেরু-গান্ধী পরিবারের বাইরের কারো হাতে পড়তে যাচ্ছে। এর আগে পিভি নরসিমা রাও এবং সীতারাম কেশরি কংগ্রেসের সভাপতি ছিলেন।
কংগ্রেসের নতুন সভাপতি কে হচ্ছেন সেই সিদ্ধান্ত রাহুল, সোনিয়া গান্ধী এবং বোন প্রিয়াংকা গান্ধীই নেবেন বলে ধারণা করা হচ্ছে। এ বছর জানুয়ারিতে  প্রিয়াংকা রাজনীতিতে যোগ দেন। প্রিয়াংকার রাজনীতিতে যোগদান কংগ্রেসের ভোটের পালে জোর হাওয়া দেবে বলে আশা করা হয়েছিল। কিন্তু বাস্তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্যারিশমার কাছে সব ফিকে হয়ে যায়।
সূত্রের খবর, মহারাষ্ট্রের প্রাক্তন  মুখ্যমন্ত্রী এবং প্রাক্তন  মন্ত্রী অভিজ্ঞ নেতা সুশীল কুমার সিন্ধেই (৭৭) কংগ্রেস সভাপতি হতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। দলিত সম্প্রদায়ের নেতা সুশীল মহারাষ্ট্রের প্রভাবশালী নেতা। গান্ধী পরিবারেও তিনি দারুণ আস্থাভাজন। তালিকায় দ্বিতীয় নম্বরে রয়েছেন মল্লিকার্জুন খারগে। গত লোকসভায় কংগ্রেস নেতা ছিলেন তিনি। এবারের লোকসভা নির্বাচনে বিস্ময়করভাবে হেরে গেছেন ৭৬ বছরের এ অভিজ্ঞ নেতা। কয়েক দশকের রাজনৈতিক জীবনে এটা তার প্রথম হার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only